ইসরায়েলে ষষ্ঠ সপ্তাহে গড়ালো সুপ্রিম কোর্টের সংস্কার আইন বিরোধী বিক্ষোভ

প্রকাশিত : ৫ ফেব্রুয়ারি ২০২৩

ইসরায়েলে ষষ্ঠ সপ্তাহে গড়ালো সুপ্রিম কোর্টের সংস্কার আইন বিরোধী বিক্ষোভ। শনিবারও (৪ ফেব্রুয়ারি) রাজপথে নামেন লাখ লাখ মানুষ। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর প্রস্তাবিত এ সংস্কারের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করছেন তারা। ইতোমধ্যেই এ বিক্ষোভ রূপ নিয়েছে সরকার বিরোধী বিক্ষোভে। বিরোধী দলের দাবি, এটি বাস্তবায়িত হলে ইসরায়েলের গণতান্ত্রিক মূল্যবোধ হুমকির মুখে পড়বে। খবর রয়টার্সের।

বিক্ষোভের ষষ্ঠ সপ্তাহে রাজধানী তেল আবিব ছাড়াও উত্তাল হয়ে ওঠে দেশটির অন্তত ২০টি শহর। এসময় নেতানিয়াহু এবং কট্টর ডানপন্থী সরকার বিরোধী শ্লোগানে মুখরিত হয় সমাবেশস্থল। পশ্চিম তীরে দখলদারিত্ব সম্প্রসারণের বিরুদ্ধেও শ্লোগান তোলেন কিছু সংখ্যক ফিলিস্তিনি বিক্ষোভকারী। অনেকেরই অভিযোগ, শুধু ইসরায়েল নয়, বিশ্বশান্তি নষ্ট করবে এই সরকার।

এদিন হাইফা স্কয়ারে প্রচারিত হয় সাবেক প্রধানমন্ত্রী ইয়ার লাপিদের রেকর্ডকৃত ভাষণ। সেখানে তিনি বলেন, অগণতান্ত্রিক প্রশাসনের আওতায় দেশ চলতে পারে না।

ক্ষমতায় আসার পরই বিচার বিভাগে সংস্কার আনার ঘোষণা দেয় নেতানিয়াহু সরকার। সরকারের পক্ষ থেকে জানানো হয়, আদালতের ক্ষমতা কমিয়ে পার্লামেন্টের সিদ্ধান্ত গ্রহণের এখতিয়ার বাড়ানো হবে। আর এটিকেই গণতান্ত্রিক প্রক্রিয়ার ওপর বড় ধাক্কা বলে আখ্যা দিচ্ছেন বিরোধী দল ও ইসরায়েলের নাগরিকদের একাংশ।

আপনার মতামত লিখুন :