তৃণমূল পর্যায়ে পাল্টাপাল্টি জবাবে মাঠে অবস্থান আ.লীগ ও বিএনপি’র

প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২৩

আগামী জাতীয় সংসদ নির্বাচন ঘিরে ও আন্দোলনকে সামনে রেখে শুরু হয়েছে রাজপথ দখলের লড়াই। সরকারের পদত্যাগসহ ১০ দফা দাবিতে সারা দেশে ইউনিয়ন পর্যায়ে বিএনপির পদযাত্রা কর্মসূচি চলছে। পাল্টা জবাবে একই সময়ে ইউনিয়ন পর্যায়ে শান্তি সমাবেশ করছে আওয়ামী লীগ।

গত কয়েক মাস ধরে বিএনপি’র একের পর এক কর্মসূচি এবং তার বিপরীতে আওয়ামী লীগের পাল্টা তৎপরতায় রাজপথে বাড়ছে উত্তাপ। বিষয়টি নিয়ে রাজনীতিবিদ থেকে শুরু করে বিশ্লেষকরাও বারবার সংঘাতের শঙ্কা প্রকাশ করেছেন। বিএনপি’র পক্ষ থেকে তাদের কর্মসূচির দিনে কর্মসূচি না দেওয়ার আহ্বানও জানানো হয়েছে ক্ষমতাসীন দলকে। তারপরও কেউ কাউকে ছাড় দিতে নারাজ। এর ফলে রাজপথের কর্মসূচি ঘিরে উত্তেজনা বেড়েই চলেছে। উত্তেজনা শেষ পর্যন্ত সংঘাতে রূপ নেবে কি না, তা নিয়ে উৎকণ্ঠা বাড়ছে জনমনে।

এমন প্রেক্ষাপটে শনিবার ইউনিয়ন পর্যায়ে হতে যাচ্ছে বড় দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি। ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে শনিবার পদযাত্রা করছে বিএনপি। চলমান যুগপৎ আন্দোলনের ষষ্ঠ কর্মসূচি হিসেবে পূর্বঘোষণা অনুযায়ী এ পদযাত্রা করছে তারা। তাদের মিত্র দলগুলোও একই দাবিতে অভিন্ন কর্মসূচি পালন করবে। বিএনপি’র আগের কর্মসূচি ঘিরে শান্তি সমাবেশ ডেকে রাজধানীর রাজপথে থেকেছে আওয়ামী লীগ। তবে এবার রাজধানী নয়, শান্তি সমাবেশ ডাকা হয়েছে প্রতিটি ইউনিয়নে।

ক্ষমতাসীন দলের নেতারা বলছেন, বিএনপির কর্মসূচি ঘিরে অপ্রীতিকর পরিস্থিতি সামাল দিতে প্রত্যেক ইউনিয়নে শান্তি সমাবেশ নিয়ে মাঠে থাকবেন তৃণমূলের নেতাকর্মীরা। আর কর্মসূচি কেন্দ্র করে রাজনৈতিক পরিস্থিতি যেন কেউ ঘোলা করতে না পারে এজন্য বিশেষ দায়িত্ব দেওয়া হয়েছে কেন্দ্রীয় নেতাদের।

এছাড়া সম্ভাব্য যে কোনো পরিস্থিতি মোকাবিলায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পক্ষ থেকেও জোরদার করা হয়েছে সার্বিক নিরাপত্তা ব্যবস্থা।

আপনার মতামত লিখুন :