ফ্লাইওভার ভয়ংকর কোনো সিসি ক্যামেরা নেই, অপরাধীর নিরাপদ আস্তানা

প্রকাশিত : ২২ ফেব্রুয়ারি ২০২৩

দেশের বিভিন্ন স্থানের উড়ালপথগুলো দিন দিন ভয়ংকর হয়ে উঠছে। এগুলো আখ্যা পাচ্ছে ডেঞ্জারাস ফ্লাইওভারের। প্রতিনিয়ত ঘটছে দুর্ঘটনা। অপরাধীদের নিরাপদ আস্তানায় পরিণত হয়েছে এসব স্থান। বিশেষ করে ছিনতাইকারী ও ভাসমান অপরাধীদের দৌরাত্ম্য বেড়েছে। অন্য কোথাও হত্যা করে লাশ ডাম্পিং করা হয় ফ্লাইওভারে।

গত দশ বছরে অন্তত ৪০টি লাশ উদ্ধার করা হয়েছে ফ্লাইওভার থেকে। ফ্লাইওভারে নজরদারির কোনো ব্যবস্থা নেই। প্রতিটি ফ্লাইওভারে ক্লোজ সার্কিট ক্যামেরা থাকার কথা থাকলেও নেই। এই নিয়ে মহানগর পুলিশ ও সিটি করপোরেশন চিঠি চালাচালি করছে। কিন্তু এখনো অবস্থার বদল হয়নি।

গত মাসেও পুলিশ সদর দপ্তর বলেছে, সবকটি ফ্লাইওভারে সিসি ক্যামেরা বসাতে হবে। সড়কবাতি নিয়মিত জ্বালানো ও পুলিশ টহল বাড়ানোর কথা বলা হয়েছে। বলা হয়েছে, সন্ধ্যার পর থেকে সকাল ৭টা পর্যন্ত পুলিশের টহল থাকতে হবে। এই নির্দেশ না মানলে কঠোর শাস্তির কথা বলা হয়েছে পুলিশের বার্তায়।

নগর পরিস্থিতির বিশ্লেষকরা দেশ রূপান্তরকে বলেন, উড়ালপথগুলোকে ঘিরে সক্রিয় রয়েছে সংঘবদ্ধ একাধিক অপরাধীচক্র। ছিনতাই, খুন এবং বেপরোয়া গতির মোটরসাইকেলের কারণে ফ্লাইওভারগুলো ভয়ংকর হয়ে উঠেছে। ছিনতাইকারী ও মাদকসেবীরা অন্ধকারে ফ্লাইওভারের ওপর গাড়ি পার্কিং করে সাধারণ মানুষের সর্বস্ব ছিনিয়ে নিচ্ছে। এদের কারণে রাতে ফ্লাইওভার ব্যবহারকারী প্রাইভেটকার, মাইক্রোবাস, মোটরসাইকেল আরোহীরা বিপদে পড়ছেন। আবার ফ্লাইওভারের নিচে ও আশপাশের এলাকায় মাদকের কেনাবেচা চলে।

বেশিরভাগ ফ্লাইওভারের নিচের জায়গা দখল করে দোকান, অবৈধ পার্কিং, ফলের দোকান, মাছের হাট বসিয়ে লাখ লাখ টাকার বাণিজ্য করছে বিভিন্ন সিন্ডিকেট। কিছু ফ্লাইওভার যৌনলীলার অবৈধ বাণিজ্যিক কেন্দ্র হিসেবেও ব্যবহৃত হচ্ছে। উড়ালপথগুলোতে সিসি ক্যামেরা নেই। থাকে না পুলিশি টহল ব্যবস্থাও। বিশ্লেষকদের আশঙ্কা, নিরাপত্তা না বাড়ালে ফ্লাইওভারে যানবাহন ওঠা এক সময় বন্ধ হয়ে যাবে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান দেশ রূপান্তরকে বলেন, ফ্লাইওভারে নিরাপত্তা নিশ্চিত করতে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। রাতে পুলিশি টহল বাড়ানোর পাশাপাশি উড়ালপথগুলো সিসি ক্যামেরার আওতায় আনা হচ্ছে। ইতিমধ্যে সব প্রস্ততি নেওয়া হয়েছে। অপরাধীরা যাতে ফ্লাইওভারগুলো ব্যবহার করতে না পারে সেজন্য বিশেষ নজর দিতে পুলিশকে নির্দেশনা দেওয়া হয়েছে।

একই কথা বলেছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার খন্দকার গোলাম ফারুক। তিনি দেশ রূপান্তরকে বলেন, ঢাকায় যেসব স্থানে ফ্লাইওভার আছে সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। ফ্লাইওভারগুলোকে সিসি ক্যামেরার আওতায় আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। পুলিশি টহল বাড়াতে সংশ্লিষ্ট থানাকে নির্দেশ দেওয়া হয়েছে। গোয়েন্দা নজরদারিও বাড়ানো হবে।

চট্টগ্রাম মহানগর পুলিশ কমিশনার কৃষ্ণপদ রায় দেশ রপান্তরকে বলেন, ফ্লাইওভারে নিরাপত্তা দেওয়া হচ্ছে। নিয়মিত পুলিশের টহল রাখতে আমরা কাজ করছি। থানা-পুলিশ ও গোয়েন্দাদের বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

সংশ্লিষ্টরা দেশ রূপান্তরকে জানান, রাত যত গভীর হয়, ফ্লাইওভারগুলো ততই নীরব হয়ে যায়। এই সুযোগ কাজে লাগিয়ে অপরাধীরা ফ্লাইওভারগুলোতে ছিনতাইসহ নানা অপর্কম করে। ছিনতাইকারীরা মানুষ খুন করতে দ্বিধা করছে না। নিরাপদ জোন মনে করে লাশ ফেলে যাওয়ার ঘটনাও ঘটেছে অনেক। গত ১০ বছরে প্রায় ৪০টি লাশ ফেলে যাওয়ার ঘটনা ঘটেছে। গত দুই বছরে ফ্লাইওভারে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে অন্তত বিশ জন মারা গেছে।

সরেজমিনে দেখা গেছে, সন্ধ্যার পর রাজধানীর কারওয়ান বাজারে হোটেল সোনারগাঁওয়ের সামনের সড়কে ও ফ্লাইওভারে ভুতুড়ে অন্ধকার থাকে। সড়কে ও ফ্লাইওভারে অধিকাংশ লাইটপোস্টে বাতি জ¦লে না। রেলক্রসিং পার হয়ে এফডিসির সামনে দিয়ে হাতিরঝিলের শুরু পর্যন্ত এই অবস্থা। মগবাজার, মহাখালী, মৌচাক, বাংলামোটর ফ্লাইওভারের অধিকাংশ ল্যাম্পপোস্টে বাতি না জ্বলায় ভুতুড়ে অবস্থা তৈরি হয়। ভ্রাম্যমাণ মাদকসেবী আর ভাসমান যৌনকর্মীরা তখন সক্রিয় থাকে।

জানা গেছে, চট্টগ্রামের ফ্লাইওভারগুলোতেও প্রায় একই অবস্থা। স্থানীয়দের অভিযোগ, ফ্লাইওভারে মাসে ২৫-৩০টি ছিনতাই ঘটছে। বেশিরভাগ ভুক্তভোগীই থানায় অভিযোগ করেন না। রাতে ফ্লাইওভার বেশি ভয়ংকর হয়ে ওঠে। ছিনতাই হয় অহরহ। পথচারীরা নগদ টাকা ও মূল্যবান জিনিসপত্র খোয়ান। পুলিশকে অভিযোগ করে কেউ প্রতিকার পায় না। অপরাধীর আনাগোনার পাশাপাশি উচ্ছৃঙ্খল তরুণরা বেপরোয়া গতিতে গাড়ি চালিয়ে প্রায়ই দুর্ঘটনা ঘটায়। রাত থেকে ভোর পর্যন্ত এসব হয়।

খিলগাঁও উড়ালসেতু রাজধানীর অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম উড়ালসেতু। একদিক রাজারবাগকে, অন্যদিক মালিবাগকে এবং তৃতীয় দিকের লুপ মাদারটেক, কদমতলী, বাসাবো এলাকাকে যুক্ত করেছে। এখানে দিনরাত টানা পার্টি থাকে ও মাদকের কেনাবেচা চলে। রাতে ছিনতাইকারী ও ভাসমান যৌনকর্মীদের আনাগোনা বেড়ে যায়। প্রতিদিন অনেকে ছিনতাইয়ের শিকার হয়।

কুড়িল উড়ালসেতু চারটি লুপের সমন্বয়ে নির্মিত দেশের অন্যতম দৃষ্টিনন্দন একটি উড়ালপথ। সড়কটি রাত বাড়লে অপরাধের অভয়ারণ্যে পরিণত হয়। সেখানে মাদকের কেনাবেচা চলে এবং ভাসমান যৌনকর্মীদের আনাগোনা বেড়ে যায়।

পুলিশ-সূত্র জানায়, ফ্লাইওভারগুলোতে অপরাধ বেড়ে যাওয়ায় সম্প্রতি পুলিশ সদর দপ্তরে একট বৈঠক হয়েছে। বৈঠক থেকে মহানগর পুলিশ কমিশনারদের দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ফ্লাইওভারগুলো সিটি করপোরেশনের দেখভাল করার কথা। তারা সে কাজটি করে না। বাধ্য হয়ে পুলিশকে করতে হচ্ছে। তবে পুলিশের টহল থাকে না। আমরা নিশ্চিত হয়েছি, সব ফ্লাইওভারেই সারা রাত অপরাধ সংঘটিত হয়। থানা পুলিশকে বলা হয়েছে, রাত ৮টা থেকে সকাল ৭টা পর্যন্ত নিয়মিত ফ্লাইওভারে টহল দিতে। তাছাড়া সিসি ক্যামেরা স্থাপন করতে হবে। ইতিমধ্যে সেই বার্তা পাঠানো হয়েছে পুলিশের সংশ্লিষ্ট ইউনিটগুলোতে।

তিনি বলেন, ২০২০ সালের ৬ জানুয়ারি মগবাজার ফ্লাইওভারের ওপরে সোনারগাঁও প্রান্তে রেলক্রসিং বরাবর এশিয়ান ইউনিভার্সিটির ছাত্র মিজানুর রহমানের লাশ পাওয়া যায়। ঘটনায়-সংশ্লিষ্ট তিন ছিনতাইকারীকে গ্রেপ্তার করা হয়। তারা আদালতে স্বীকারোক্তিতে জানায়, সিএনজিচালিত অটোরিকশায় তুলে মিজানকে খুন করা হয় বিমানবন্দর সড়কের ক্যান্টনমেন্ট এলাকায়। পরে তার লাশ মগবাজার ফ্লাইওভারে ফেলে যাওয়া হয়। হাতিরপুল উড়াল সড়কের পাশের ঝিল থেকে আজিজুল ইসলাম মেহেদী নামে এক শিক্ষার্থীর বিকৃত লাশ উদ্ধার হয়। তাকে খুন করে উড়াল সড়কের পাশের ঝিলে ফেলে যাওয়া হয়। এই রকম আরও অনেক ঘটনার তথ্য আমরা পেয়েছি।

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই কর্মকর্তা দেশ রূপান্তরকে বলেন, ফ্লাইওভারগুলোর রক্ষাণাবেক্ষণ আসলেই করা হয় না। কোনো ফ্লাইওভারেই সিসি ক্যামেরা নেই। পুলিশকে আমরা বলেছি, দুই সংস্থার খরচে প্রতিটি ফ্লাইওভারে সিসি ক্যামেরা স্থাপন করতে। কিন্তু কাজের কাজ হচ্ছে না। বিষয়টি দুই মেয়র অবগত আছেন। আমরা চেষ্টা করছি ফ্লাইওভারের দেখভাল বাড়াতে। পুলিশি টহল থাকলে এসব স্থানে কোনো অপরাধ হতো না।

আপনার মতামত লিখুন :