তুরস্কের ভূমিকম্পে মৃতের সংখ্যা ৫০ হাজার ছাড়াল

প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৩

তুরস্কের প্রেসিডেন্ট এর্দোগানের আশঙ্কা করে বলেছিলেন, ভয়াবহ ওই ভূমিকম্পের জেরে মৃত্যুর সংখ্যা ৫০ হাজার ছাড়াবে। প্রেসিডেন্টের আশংকা সত্যি করে অবশেষে ভূমিকম্প বিধ্বস্ত দুই দেশে মৃতের সংখ্যা ছাড়াল ৫০ হাজার।

৬ ফেব্রুয়ারি তুরস্ক এবং সিরিয়ার রিখটার স্কেলে ৭.৮ মাত্রা ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পে ভেঙে পড়ে দুই দেশের ঘরবাড়ি। ধ্বংসস্তূপে চাপা পড়েন বহু মানুষ। তারপর থেকে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা। মৃত্যুর সংখ্যা যখন ৩৪০০ ছিল, তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল, মৃত্যুর সংখ্যা প্রায় ৮ গুণ বাড়বে। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে সেই সংখ্যা বেড়ে প্রায় ১৫ গুণে গিয়ে ঠেকেছে।

এর মধ্যে শুধু তুরস্কেই মৃত্যু হয়েছে ৪৪ হাজারের বেশি। দেশটির সরকারি হিসাব অনুযায়ী, ভূমিকম্পের কবলে সে দেশে এখনও পর্যন্ত ৪৪ হাজার ২১৮ জনের মৃত্যু হয়েছে। সিরিয়ায় মৃত্যু হয়েছে ৫ হাজার ৯১৪ জনের। তুরস্কের দুর্যোগ মোকাবিলা কর্তৃপক্ষ জানিয়েছেন, ভূমিকম্প আঘাত হানার ১৯ দিন পেরিয়েছে। প্রবল শৈত্যপ্রবাহ, ঠান্ডা এবং তুষারপাতের মধ্যে উদ্ধারের কাজ চালিয়ে যাওয়া কষ্টসাধ্য। তবুও তারা হাল ছাড়তে রাজি নন বলেই জানিয়েছেন।

গত ৬ ফেব্রুয়ারির ভূমিকম্পের পর থেকে শতাধিক বার ‘আফটার শক’ হয়েছে তুরস্ক এবং সিরিয়া। জাতিসংঘের অনুমান, শুধু তুরস্কেই ভেঙে পড়েছে ২ লক্ষ ৬৪ হাজার বাড়ি। সিরিয়াতেও অন্তত হাজার পঞ্চাশেক বাড়ি ভেঙে পড়েছে বলে অনুমান ত্রাণকর্মীদের। ধ্বংসস্তূপের নীচে যে আরও কত হাজার মানুষ চাপা পড়ে রয়েছেন, তারও কোনও পরিসংখ্যান নেই।

আপনার মতামত লিখুন :