পর্দা নামল বইমেলার, বিক্রি ৪৭ কোটি টাকার

প্রকাশিত : ১ মার্চ ২০২৩

মাসব্যাপী বইপ্রেমীদের উপস্থিতি ও বই বিক্রির মধ্য দিয়ে লেখক, পাঠক ও প্রকাশকদের বার্ষিক মিলনমেলা অমর একুশে বইমেলার পর্দা নেমেছে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি)। তবে গত বছরের তুলনায় এ বছর বই বিক্রি কমেছে বলে জানিয়েছেন প্রকাশকরা। তারা বলেছেন, এবার বই বিক্রি হয়েছে ৪৭ কোটি টাকার। এই অঙ্ক গত বছরের চেয়ে ৫ কোটি টাকা কম। এবার মেলায় ৩ হাজার ৭৫০টি নতুন বই প্রকাশিত হয়েছে। মেলায় বইপ্রেমীদের আগমন ছিল উল্লেখ করার মতো।

মঙ্গলবার বইমেলার শেষ দিন হওয়ায় মেলা প্রাঙ্গণজুড়ে ছিল বইপ্রেমীদের ভিড়। সূর্য পশ্চিম আকাশে হেলে পড়ে যখন রং বদলাচ্ছিল তখন মানুষের পদচারণায় মুখরিত হয় মেলা প্রাঙ্গণ। মেলায় আসা বইপ্রেমীদের মাঝে দেখা যায় বিষাদ আর বিদায়ের সুর। তবে এবারের মেলায় এত পাঠক-ক্রেতাদের আনাগোনা থাকা সত্ত্বেও তৃপ্ত নন প্রকাশকরা। প্রকাশকরা বলছেন, প্রতিদিন প্রচুর বইপ্রেমীরা মেলা এলেও সেই রকম বিক্রি হয়নি। কারণ হিসেবে বৈশ্বিক আর্থিক সংকট, দ্রব্যমূল্য বৃদ্ধি, কাগজের দাম বৃদ্ধিকে দায়ী করছেন প্রকাশকরা।

অন্য প্রকাশনীর ইনচার্জ তৌহিদুল ইসলাম জানান, কাগজের দাম বৃদ্ধিতে মেলার শুরু থেকেই নতুন বই দাম নিয়ে দুশ্চিন্তায় ছিলাম। যেখানে আগে কাগজের প্রতি রিম ৫০০ টাকা ছিল তা এ বছর ১০০০-১২০০ টাকা। সেই অনুযায়ী কিন্তু বইয়ের দাম তেমন বৃদ্ধি করিনি। তবে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের দাম বৃদ্ধি হওয়ায় পাঠকদের হাতে বাড়তি টাকা নেই বই কিনার।

অবসর প্রকাশনীর প্রকাশক জানান, বইমেলায় মাসব্যাপী যেই পরিমাণ পাঠক এসেছেন তার তিন ভাগের যদি দুই ভাগ পাঠকও বই কিনতেন তাহলে বিক্রি আরো ভালো হতো। তবে মেলার শেষ দিন অন্য যেকোনো দিনের তুলনায় বিক্রি বেশি বলে জানান তিনি। কথা প্রকাশের ব্যবস্থাপক জাফিরুল ইসলাম জানান, এ বছর মানুষের আনাগোনা দেখে ভেবেছিলাম করোনা প্রকোপের আগে যে মেলা করেছিলাম, এবার তার পুনরাবৃত্তি হবে। কিন্তু সবকিছুর দাম বৃদ্ধিতে খুব বেশি হয়নি। দেশের আর্থিক অবস্থার প্রভাব বইমেলাতেও পড়েছে।

উল্লেখ্য, অমর একুশে বইমেলার সমাপনী অনুষ্ঠানে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম জানান, প্রায় ৪৭ কোটি টাকার বই বিক্রির মধ্যে বাংলা একাডেমির বই বিক্রি হয়েছে ১ কোটি ২৪ লাখ টাকার। তবে এটা প্রকৃত চিত্র বলা যাবে না। কারণ, অনেক প্যাভিলিয়ন তাদের বিক্রির তথ্য দেয়নি। আবার অনেক প্যাভিলিয়নের বই বিক্রির তথ্য আমাদের কাছে গ্রহণযোগ্য মনে হয়নি। তিনি আরো জানান, এবারে নতুন বই প্রকাশিত হয়েছে ৩ হাজার ৭৫০টি। এর বাইরেও নতুন বই প্রকাশিত হয়েছে, যার তথ্য কেন্দ্রে আসেনি। আবার আর্চওয়ে হিসাব অনুযায়ী, এবারের বইমেলায় ২৬ ফেব্রুয়ারি পর্যন্ত দর্শনার্থী এসেছে ৬৩ লাখ ৫৩ হাজার ৪৩৬ জন।

আপনার মতামত লিখুন :