নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে টিনুবুকে বিজয়ী ঘোষণা


প্রকাশিত : ২ মার্চ ২০২৩

নাইজেরিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী বোলা আহমেদ টিনুবুকে বিজয়ী ঘোষণা করেছে দেশটির নির্বাচন কমিশন। এর একদিন আগেই বিরোধী প্রার্থীরা এই নির্বাচনকে “ প্রহসন” আখ্যায়িত করে আবার ভোটের দাবি করে। নাইজেরিয়ার রাষ্ট্রপরিচালিত ন্যাশনাল টেলিভিশন অথরিটিতে নাইজেরিয়ার স্বাধীন জাতীয় নির্বাচন কমিশন (আইএনইসি) বোলা আহমেদ টিনুবুকে নাইজেরিয়ার পরবর্তী রাষ্ট্রপতি ঘোষণা করা হয়।

আইএনইসি চেয়ারম্যান মাহমুদ ইয়াকুবু বলেন, ক্ষমতাসীন অল প্রগ্রেসিভস কংগ্রেস পার্টির প্রার্থী টিনুবু প্রায় ৮৮ লাখ ভোট পেয়ে নাইজেরিয়ার গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনে জয়ী হয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রার্থী আতিকু আবুবকর এবং লেবার পার্টির প্রার্থী পিটার ওবি।

ইয়াকুবু বলেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট আবুবকর প্রায় ৭০ লাখ ভোট পেয়েছেন এবং দক্ষিণ-পূর্ব আনামব্রা রাজ্যের সাবেক গভর্নর ওবি পেয়েছেন, ৬০ লাখের বেশি ভোট । নাইজেরিয়ার অর্থনৈতিক রাজধানী লাগোসের সাবেক গভর্নর ৭০ বছর বয়সী টিনুবুর বিজয় উদযাপন করেছেন সমর্থক। তাকে প্রায়শই রাজনৈতিক “গডফাদার” নামে সম্বোধন করা হয়ে থাকে। বিরোধী দলের সমর্থকরা উদযাপনে অংশ নিচ্ছেন না।

আবুজার বাসিন্দা অগাস্টিন আমেহ এই খবরের পর বলেন, “আমি রাষ্ট্রপতি নির্বাচনের ফলাফল সম্পর্কে সত্যিই উত্তেজিত নই । কারণ আমি মনে করি, অনেক নাইজেরিয়ান ভোট দেবার সুযোগ পাননি। তিনি আরও বলেন, “আমি মনে করি এটি নাইজেরিয়ার নয়, বরং গুটিকয়েক নির্বাচিত মানুষের একটি জয়।

টিনুবু রাজধানী আবুজায় একটি ভাষণে বিরোধী দল সহ সমস্ত নাইজেরিয়ানকে দেশের জন্য ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছিলেন। কিন্তু বিরোধী নেতারা মঙ্গলবার নির্বাচনকে ‘প্রহসনমূলক’ আখ্যায়িত করেছেন। তারা কারিগরি ও কর্মীদের বিলম্বের কারণে রবিবার পর্যন্ত ভোটগ্রহণ অব্যাহত রাখা এবং ভোট গণনার ধীরগতির কারণে আবার ভোটের দাবি জানিয়েছেন।

তারা ভোটার দমন এবং ভোট কারচুপির অভিযোগ আনে। ধারণা করা হচ্ছে আনুষ্ঠানিকভাবে এই ফলাফলকে আদালতে চ্যালেঞ্জ করা হবে। আইএনইসি বলছে, ৮ কোটি ৭০ লাখ যোগ্য ভোটারের মধ্যে নাইজেরিয়ার প্রায় আড়াই কোটি ভোটার নির্বাচনে ভোট দিয়েছেন, যা কয়েক দশকের মধ্যে সর্বনিম্ন।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ