রোহিঙ্গাদের জন্য ভুয়া এনআইডি তৈরি মামলায় আরও ৩ জন গ্রেপ্তার


প্রকাশিত : ২৯ মার্চ ২০২৩

রোহিঙ্গাদের জন্য ভুয়া এনআইডি ও জন্মনিবন্ধন তৈরির মামলায় আরও তিনজনকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি)। গতকাল ঢাকা মেট্টোপলিটন পুলিশের সহায়তায় আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের সামনের একটি দোকান থেকে তাদের গ্রেপ্তার করা হয়। আজ বুধবার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র স্প্রীনা রাণী প্রামাণিক বিষয়টি নিশ্চিত করেছেন।

গ্রেপ্তার আসামিরা হলেন– মো. রাজু শেখ (৩২), মো. মাহমুদুল রিয়াদ (২৪) ও নয়ন শেখ (২১)। এ সময় তাদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে রোহিঙ্গাদের জন্য করা তিনটি এনআইডি, পাঁচটি জন্মনিবন্ধন সার্টিফিকেট ও বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়। চট্টগ্রাম পুলিশের মুখপাত্র স্প্রীনা রাণী প্রামাণিক সাংবাদিকদেরকে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেপ্তাররা জানান-তাঁরা বছর খানিক ধরে রোহিঙ্গাদের জন্য বাংলাদেশি পাসপোর্ট, এনআইডি ও জন্মনিবন্ধন সার্টিফিকেট জালিয়াতির মাধ্যমে তৈরি করে আসছে। তাঁদের কাছ থেকে জালিয়াতির মাধ্যমে তৈরি করা রোহিঙ্গাদের জন্য তিনটি এনআইডি ও পাঁচটি জন্মনিবন্ধন সার্টিফিকেট জব্দ করা হয়েছে। এ ছাড়া জালিয়াতির কাজে ব্যবহৃত সরঞ্জামাদিও জব্দ করা হয়।

তিনি আরও বলেন, চক্রটি জালিয়াতির মাধ্যমে তৈরি করা এসব এনআইডি ও জন্মনিবন্ধন তৈরি করে তা রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট প্রাপ্তিতে কাজ করে আসছিল। ইতিপূর্বে এ চক্রের কয়েকজন সদস্য ডিবি কর্তৃক আটক হয় এবং তাঁদের কাছ থেকে রোহিঙ্গাদের জন্য জালিয়াতির মাধ্যমে তৈরি করা বাংলাদেশি পাসপোর্ট জব্দ করা হয়। আটক ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ