সাকিবের ঘূর্ণিতে টাইগারদের সিরিজ জয়

প্রকাশিত : ২৯ মার্চ ২০২৩

ম্যাচে শতভাগ আধিপত্য বজায় রেখে আয়ারল্যান্ডকে ৭৭ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ জয় নিশ্চত করেছে সাকিব আল হাসানের বাংলাদেশ। নতুন ব্র্যান্ডে ক্রিকেটে টাইগাররা সৃষ্টি করে চলেছে বিস্ময়। আর, আইরিশদের সফরকে দুর্দশার নামান্তর বানিয়ে সাকিব-লিটনদের অসাধারণ পারফরমেন্স জানান দিচ্ছে, ভয়ডরহীন ব্যাটিংয়ের সাথে উইকেট শিকারী বোলিং এবং ক্ষুরধার ফিল্ডিংয়ের মিশেলে বদলে যাওয়া এই বাংলাদেশ বেশ ভয়ঙ্কর; আর সেটাও নিজেদের দুর্বলতার জায়গা হিসেবে থাকা টি-টোয়েন্টিতে।

প্রতি ওভারে ১৩ রানের বেশি করতে হবে, এমন সমীকরণ সামনে রেখে ব্যাট করতে নেমে সবচেয়ে খারাপ সূচনাই করেছে আয়ারল্যান্ড। তাসকিন আহমেদের করা প্রথম বলেই উড়ে গেছে অধিনায়ক পল স্টার্লিংয়ের স্ট্যাম্প! এরপরের বাকি সময়টুকুতে একা রাজত্ব করেছেন সাকিব আল হাসান। ৩ ওভারেই তিনি তুলে নিয়েছেন আইরিশদের ৫ উইকেট। স্বাভাবিকভাবেই, ৫ ওভারের পাওয়ার প্লের মাঝেই শিরদাঁড়া ভেঙে যাওয়া আয়ারল্যান্ডের সামনে ম্যাচ ও সিরিজ বাঁচানোর সম্ভাবনা তখনই চলে যায় শূন্যের কোটায়।

ছবি: সংগৃহীত

১৭ ওভারে ২০৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে একদম শুরুতেই স্টার্লিংয়ের গুরুত্বপূর্ণ উইকেট হারায় আয়ারল্যান্ড। পরের ওভারে আক্রমণে আসেন সাকিব, আর তুলে নেন লোরকান টাকারের উইকেট। পরের দুই ওভারেই জোড়া শিকার করেছেন সাকিব। নিজের দ্বিতীয় ওভারে রস অ্যাডেয়ার ও গ্যারেথ ডেলানিকে প্যাভিলিয়নে পাঠান সাকিব। তৃতীয় ওভারেও এর পুনরাবৃত্তি ঘটান বিশ্বসেরা এই অলরাউন্ডার। জর্জ ডকরেল ও হ্যারি টেকটরকে আউট করে নিজেরে অর্জনে আরও এক ‘ফাইফার’ যুক্ত করেন সাকিব। শেষ ওভারে আর কোনো উইকেট পাননি বলে ছাপিয়ে যাওয়া হয়নি টি-টোয়েন্টিতে নিজের ব্যক্তিগত সেরা বোলিং ফিগার। তবে, ৪ ওভারে ২২ রানে ৫ উইকেট অবশ্যই বিবেচিত হতে পারে ম্যাচ জয়ী পারফরমেন্স হিসেবে।

ছবি: সংগৃহীত

তবে, বিশাল এক কীর্তি এই ম্যাচেই গড়েছেন সাকিব আল হাসান। টিম সাউদিকে পেছনে ফেলে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক উইকেটের মালিক এখন বাংলাদেশের ক্রিকেটের এই পোস্টার বয়। রস অ্যাডেয়ারকে বোল্ড করে টিম সাইদিকে টপকে সবার উপরে উঠে যান সাকিব। বিশ্বসেরা এই অলরাউন্ডারের উইকেট সংখ্যা এখন ১৩৬।

মূলত, সাকিবের স্পেলের পরই নির্ধারিত হয়ে যায় ম্যাচের ভাগ্য। কার্টিস ক্যাম্ফারের ৩০ বলে ৫০ রানের ইনিংসে কিএবল কমেছে পরাজয়ের ব্যবধান। সাকিবের ৫ উইকেটের সাথে ইনফর্ম পেসার তাসকিন আহমেদ নিয়েছেন ৩ উইকেট। আর, হাসান মাহমুদের দখলে গেছে ১ উইকেট। নির্ধারিত ১৭ ওভারে ৯ উইকেট হারিয়ে ১২৫ রান সংগ্রহ করতে পেরেছে আইরিশরা।

ছবি: সংগৃহীত

এর আগে, টস হেরে ব্যাট করতে নেমে লিটন দাসের রেকর্ড ফিফটির সাথে রনি তালুকদার, সাকিব আল হাসান ও তাওহীদ হৃদয়ের ঝড়ো ব্যাটিংয়ে ১৭ ওভারে ৩ উইকেটে ২০২ রান সংগ্রহ করে বাংলাদেশ। সিরিজে ১-০’তে এগিয়ে আছে সাকিব বাহিনী। ব্যাটে-বলে অলরাউন্ড নৈপুণ্যের জন্য ম্যাচ সেরা হয়েছেন সাকিব আল হাসান।

আপনার মতামত লিখুন :