ফিলিস্তিনের গাজায় ইসরাইলের বিমান হামলা

প্রকাশিত : ৭ এপ্রিল ২০২৩

ফিলিস্তিনের গাজা উপত্যকায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েলের সামরিক বাহিনী। বৃহস্পতিবার (৬ এপ্রিল) মধ্য রাতে ‘দ্যা স্ট্রং হ্যান্ড’ নামে এ অভিযান চালায় তারা। তবে এ হামলায় হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। লেবাননের রকেট হামলার জবাবের ঘোষণা দেওয়ার পরই গাজায় বিমান হামলা শুরু করে দেশটির সামরিক বাহিনী। এর আগে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক ভিডিও বার্তায় বলেন, ‘তার দেশের শত্রুদের যেকোনো আগ্রাসনের জন্য মূল্য দিতে হবে।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজার অন্তত পাঁচটি স্থানকে লক্ষ্য করে হামলা চালায় ইসরাইলি বাহিনী। এগুলো হলো-উত্তর গাজার বেইত হেনোন কৃষি জমি, গাজা শহরের দক্ষিণে দুটি এলাকা, গাজা শহরের কাছে আল-জাইতুন এলাকার পূর্বদিকের কৃষিজমি ও দক্ষিণ গাজার খান ইউনিসের পূর্বদিকের একটি এলাকা।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ফিলিস্তিনের একটি নিরাপত্তা সূত্র ইঙ্গিত দিয়েছে যে হামাসের প্রশিক্ষণ কেন্দ্রে হামলা করা হয়েছে। হামলার পর গাজায় বেশ কয়েকটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। তবে হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।চলতি সপ্তাহে জেরুজালেমের আলা-আকসা মসজিদে মুসুল্লিদের ওপর ইসরাইলি হামলার প্রেক্ষাপটে বৃহস্পতিবার বিকেলে লেবানন থেকে ইসরাইলের দিকে রকেট হামলা হয়।

এ ঘটনায় ২০০৬ সালের লেবানন-ইসরাইল যুদ্ধের পর দুই প্রতিবেশীর মধ্যে সবচেয়ে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি হয়। লেবানন থেকে রকেট হামলার জন্য হামাসকে দায়ী করেছে ইসরাইল। তবে, হামলার পেছনে কারা ছিল তা জানার কথা অস্বীকার করেছে হামাস।

সূত্র: আল-জাজিরা

আপনার মতামত লিখুন :