কলাপাড়ায় সুনীল প্রহরীদের জন্য ইকোসিসটেম স্বাস্থ্য বিষয়ক কর্মশালা

প্রকাশিত : ২৮ মে ২০২৩

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় সুনীল প্রহরীদের জন্য ইকোসিসটেম স্বাস্থ্য, জীববৈচিত্র সংরক্ষণ এবং জেন্ডার সংবেদনশীলতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার সকাল ১০ টায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের (বিএফআরআই) খেপুপাড়া নদী উপ কেন্দ্রের সম্মেলন কক্ষে এ কর্মশালা আনুষ্ঠিত হয়। এতে কুয়াকাটা সমুদ্র সৈকত এলাকার সুরক্ষা, পরিস্কার-পরিচ্ছন্নতা ও জীববৈচিত্র রক্ষায় দায়িত্বপ্রাপ্ত ২৬ জন স্বেচ্ছাসেবক বা সুনীল প্রহরী (বøু-গার্ড সদস্য) অংশ্রগ্রহন করেন।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশ বাংলাদেশের এনহ্যান্সড কোস্টাল ফিশারিজ ইন বাংলাদেশ ইকোফিশ-২ এ্যাক্টিভিটি এ কর্মশালার আয়োজন করে। প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটির বিজ্ঞানী জলিলুর রহমান, ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটির দলনেতা মোকাররম হোসেন।

এছাড়া এ কর্মশালায় বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট খেপুপাড়া নদী উপ কেন্দ্র প্রধান ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ আশরাফুল হক, ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাক্টিভিটির সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি, সহকারি গবেষক শাওন ,বৈজ্ঞানিক অভিজিৎ বেস সহ গনমাধ্যমকমীরা উপস্থিত ছিলেন।

দিনব্যাপী এ কর্মশালায় সমুদ্র সৈকত ও মৎস্য নৌযান থেকে প্লাস্টিক দূষণ কমানো, পরিত্যাক্ত জাল থেকে জীববৈচিত্রের ক্ষতির পরিমান কমানো, পরিত্যাক্ত প্লাস্টিক ও জাল থেকে পুনর্ব্যবহারযোগ্য পণ্য উৎপাদনে সহায়তা করা এবং বøু-গার্ড কার্যক্রমকে স্বেচ্ছাসেবী অভিযান হিসেবে প্রতিষ্ঠা করার বিষয়গুলো সম্পর্কে ধারণা প্রদান করা হয়।

 

আপনার মতামত লিখুন :