ভারতে জেল খেটে দেশে ফিরলেন ৪০ বাংলাদেশি


প্রকাশিত : ২১ জুলাই ২০২৩

বেনাপোল প্রতিনিধি: দীর্ঘ তিন বছর জেল খেটে বিশেষ ট্রাভেল পারমিটের মাধ্যমে দেশে ফিরেছেন ভারতে পাচার হওয়া ৪০ বাংলাদেশি নারী ও শিশু। বৃহস্পতিবার (২০ জুলাই) বিকালে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশন পুলিশের কাছে তাদের হস্তান্তর করেন। ফেরত আসাদের মধ্যে ২০ জন নারী ও ২০ জন শিশু রয়েছেন। সাজাভোগের পর পশ্চিমবঙ্গের ১২টি শেল্টার হোমের হেফাজতে ছিলেন তারা।

ফেরত আসা জুলেখা খাতুন বলেন, ‘আমরা দালালদের মাধ্যমে বিভিন্ন সীমান্ত পথে ভালো কাজের আশায় ভারতে গিয়েছিলাম। এরপর বাসাবাড়িতে কাজ করার সময় ভারতীয় পুলিশের হাতে আটক হয়ে আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজাভোগ করেছি। এরপর সেখানে বিভিন্ন শেল্টার হোমে আশ্রয় দেয়। পরে ভারতের পশ্চিমবঙ্গের বিভিন্ন শেল্টারহোম থেকে আজ দেশে ফিরেছি। শেল্টারহোমে আমাদের বয়সী আরো অনেক বাংলাদেশি নারী ও শিশু আছেন। তারা দেশে আসার অপেক্ষায় রয়েছেন।’

কলকাতায় নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনের দ্বিতীয় সচিব (রাজনৈতিক) শেখ মারেফাত তারিকুল ইসলাম বলেন, বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রচেষ্টায় এসব নারী ও শিশুকে দেশে ফেরত পাঠানো হয়েছে।

যশোর জাস্টিস অ্যান্ড কেয়ারের সিনিয়র প্রোগ্রাম অফিসার মুহিত হোসেন বলেন, ফেরত আসাদের যশোর জাস্টিস অ্যান্ড কেয়ার ১৭, রাইটস যশোর ১৬ এবং মহিলা আইনজীবী সমিতি ৭ জনকে শেল্টারহোমে রাখবে। পরে পরিবারের সঙ্গে যোগাযোগ করে স্বজনদের কাছে তাদের হস্তান্তর করা হবে।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ