গোল্ডেন জিপিএ-৫ পেলেন মাদারীপুরের যমজ ভাই-বোন

প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩

মাদারীপুরের শিবচর নন্দকুমার মডেল ইনস্টিটিউশনের বিজ্ঞান বিভাগ থেকে এবারের এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ (গোল্ডেন) পেয়েছেন যমজ ভাই-বোন সাদিয়া ও জিহাদ। শিবচরের ভান্ডারীকান্দি ইউনিয়নের নেছার শিকদারের কান্দি গ্রামের কৃষক শওকত হোসেন চোকদার ও গৃহিণী সাথি আক্তারের চার ছেলে-মেয়ের মধ্যে সাদিয়া আক্তার ও জিহাদ বড়।

ছোটবেলা থেকেই সাদিয়া ও জিহাদ পড়াশোনার প্রতি মনোযোগী হওয়ায় গ্রাম থেকে পৌর এলাকামুখী হন তাদের বাবা-মা। একসময় সৌদি আরব থাকার সুবাদে শিবচর পৌরসভার ৪নং ওয়ার্ডের বসুন্ধরা আবাসিক এলাকায় চার শতাংশ জমি কিনে ছেলে-মেয়েদের পড়াশোনার জন্য বসতি স্থাপন করেন শওকত চোকদার। পাঁচ বছর আগে সৌদি থেকে এসে নিজ এলাকায় কৃষিকাজ করেন। তবুও ছেলেমেয়েদের পড়াশোনায় পিছপা হননি তিনি। তবে ছেলে-মেয়ে ভালো ফলাফল করলেও এবার কলেজের পড়ানোর খরচ নিয়ে চিন্তিত তাদের বাবা মা।

ঢাকা পোস্টকে সাদিয়া আক্তার বলেন, স্কুলের শিক্ষকরা আমাদেরকে অনেক সহযোগিতা করেছেন। বাবা-মা আমাদের জন্য অনেক কষ্ট করছেন। তারা একবেলা না খেয়ে টাকা জমিয়ে আমাদের পড়ালেখার খরচ দিয়েছেন। আল্লাহর রহমতে আজকে আমরা ভালো রেজাল্ট করেছি। আমি ভালো একজন ডাক্তার হতে চাই।

জিহাদ ঢাকার একটি ভালো কলেজে ভর্তি হওয়ার স্বপ্ন দেখছেন। তবে খরচের কথা চিন্তা করে কলেজে পড়ার আগ্রহ হারিয়ে ফেলছেন। ভবিষ্যতে তিনি প্রকৌশলী হতে চান বলে জানান। সাংবাদিকদেরকে জিহাদ বলেন, আমার বাবা সারাদিন কৃষিকাজ করে যে কয় টাকা পেতেন তা সংসারে ব্যয় না করে আমাদের জন্য ব্যয় করেছেন। তাই আমরা আজকে ভালো রেজাল্ট করতে পেরেছি। আমার মা-বাবার কারণে এত ভালো রেজাল্ট করতে পেরেছি।

সাদিয়া ও জিহাদের বাবা শওকত চোকদার ঢাকা পোস্টকে বলেন, পৈতৃক সূত্রে পাওয়া আমার গ্রামের বাড়ি আর সামান্য জমি আছে। এছাড়া ১৭/১৮ বছর আগে যখন সৌদি ছিলাম তখন শিবচরে চার শতাংশ জমি কিনে এই বাড়িটি করি। বর্তমানে কৃষিকাজ করে সংসারটা চালিয়ে নিচ্ছি। অভাব-অনটন থাকলেও সন্তানদের লেখাপড়া থেকে একচুল পিছু হটিনি। ছেলে-মেয়েরা এসএসসি পরীক্ষায় জিপিএ-৫ (গোল্ডেন) পাওয়ায় আমরা উচ্ছ্বসিত। তবে ভবিষ্যতে তাদেরকে শহরে রেখে ভালো কলেজে পড়াশোনা করাতে অনেক খরচ হবে ভেবে অনেক চিন্তা হচ্ছে।

তাদের মা সাথি আক্তার বলেন, মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে আমার ছেলে-মেয়ে এবারের এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। ওরা যেন পড়াশোনা শেষ করে সত্যিকারের মানুষ হতে পারে এটাই চাওয়া।

প্রতিবেশী রেশমা আক্তার ঢাকা পোস্টকে বলেন, সাদিয়া ও জিহাদ আমাদের শিবচর গ্রামের গর্ব। অভাব-অনটনসহ নানা প্রতিকূলতা উপেক্ষা করে নিজেদের অদম্য ইচ্ছেশক্তিতে এবারের এসএসসি পরীক্ষায় গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। আচার-আচরণেও তারা অনেক ভালো। আমি তাদের উজ্জ্বল ভবিষ্যৎ কামনা করছি।

এ বিষয়ে শিবচর নন্দকুমার মডেল ইনস্টিটিউশনের প্রধান রশিদ বলেন, অভাবের সংসারে বেড়ে ওঠা যমজ দুই ভাই-বোন সাদিয়া ও জিহাদ। তারা খুবই মেধাবী। স্কুল থেকে যখন যে সুবিধা দেওয়ার তা দেওয়ার চেষ্টা করেছি। পড়াশোনায় তারা যেন আরও এগিয়ে যেতে পারে এজন্য বিদ্যালয়ের সকল শিক্ষকরা এই দুই ভাই-বোনের প্রতি খেয়াল রাখতেন। তাদের এমন সাফল্যে অভিভূত স্কুলের সকল শিক্ষকরা। তাদের আরও সফলতা কামনা করছি।

আপনার মতামত লিখুন :