নাইজেরিয়ায় মসজিদের ছাদ ভেঙে পড়ে ৭ জন মুসল্লির মৃত্যু


প্রকাশিত : ১২ আগস্ট ২০২৩

প্রায় ২০০ বছর পুরোনো একটি মসজিদের ছাদ ভেঙে পড়ে আফ্রিকার দেশ নাইজেরিয়ায় ৭ জন মুসল্লির মৃত্যু হয়েছে। দেশটির উত্তরাঞ্চলের কাদুনা প্রদেশের জারিয়া শহরে শুক্রবার (১১ আগস্ট) এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে। এদিন সন্ধ্যায় কয়েকশ মুসল্লি শহরটির কেন্দ্রীয় ওই মসজিদে নামাজ আদায়ে সমবেত হয়েছিলেন বলে জানিয়েছেন জারিয়া আমিরাত কাউন্সিলের মুখপাত্র আব্দুল্লাহি কাওয়ারবি।

তিনি বলেছেন, ‘প্রাথমিক অবস্থায় চারজনের মরদেহ পাওয়া যায়। এরপর ধসে পড়া মসজিদে উদ্ধারকারীরা উদ্ধার অভিযান চালিয়ে আরও তিনজনের মরদেহ উদ্ধার করে। রাজ্যের কর্মকর্তারা জানিয়েছেন, মসজিদটি ১৮৩০ সালে তৈরি করা হয়েছিল। ১৯৩ বছর পুরোনো মসজিদটি শুক্রবার হঠাৎ করেই ধসে পড়ে।স্থানীয় কর্তৃপক্ষ আরও জানিয়েছেন, এ ঘটনায় আহত হওয়া আরও ২৩ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মোবাইলে ধারণ করা একটি ভিডিতে দেখা যাচ্ছে, মসজিদটির ছাদের বড় একটি অংশ ধসে পড়েছে। কাদুনা রাজ্যের গভর্নর উবা সানি এ ঘটনার কারণ খুঁজে বের করতে নির্দেশ দিয়েছেন। এছাড়া যারা এই ‘হৃদয়বিদারক ঘটনায়’ ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

গত বছর পূর্ব আফ্রিকার দেশ নাইজারে একের অধিক ভবন ধসের ঘটনা ঘটে। আর এবার ঘটল মসজিদ ধসের ঘটনা। তবে এসব ধসে পড়ার ঘটনার জন্য কর্তৃপক্ষ নিয়মিত রক্ষণাবেক্ষণ না করা ও নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারকে দায়ী করে থাকে।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ