আজীবন রেশন পাবেন ফায়ার সার্ভিস সদস্যরা প্রজ্ঞাপন জারি

প্রকাশিত : ১৫ আগস্ট ২০২৩

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সঙ্গে যুক্ত সব কর্মকর্তা ও কর্মচারীরা আজীবন রেশন সুবিধা পাবেন। এ বিষয়ে অর্থ মন্ত্রণালয় থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। সোমবার (১৩ আগস্ট) অর্থ মন্ত্রণালয়ের উপসচিব শামীম বানু শান্তি স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য উল্লেখ করা হয়েছে। এতে বলা হয়, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়কে নির্দেশনা দিলে মন্ত্রণালয় তাতে সম্মতি দেয়।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের অবসরপ্রাপ্ত কর্মকর্তা, কর্মচারী এবং তার ওপর নির্ভরশীল পরিবারের একজন সদস্যসহ মোট দুজন সদস্যকে সরকার কর্তৃক ভর্তুকিতে রেশন দেওয়া হবে।

রেশন হিসেবে ফায়ারের সদস্যরা প্রতিমাসে ২০ কেজি চাল (সিদ্ধ/আতপ), ২০ কেজি আটা, ২ কেজি চিনি, সাড়ে ৪ লিটার ভোজ্যতেল ও ২ কেজি ডাল পাবেন। তবে কোনো কর্মকর্তার পরিবারের সদস্য যদি একজন হয় সে ক্ষেত্রে তিনি সব আইটেম অর্ধেক হারে পাবেন।

প্রজ্ঞাপনে আরো বলা হয়, যেসব ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের সদস্য চলতি বছরের ১ জুলাই বা এর পরে অবসরে যাবেন তারাই এই সুবিধা পাবেন। সন্তানদের ক্ষেত্রে এ সুবিধা ২১ বছর (সন্তানের বয়স) পর্যন্ত প্রযোজ্য হবে। কোনো কর্মকর্তা-কর্মচারীর সন্তান যদি প্রতিবন্ধী, পঙ্গু ও বিকলাঙ্গ হয় অথবা তার যদি অবিবাহিত কন্যা থাকে তাহলে তারা আজীবন এ সুবিধা পাবেন।

আপনার মতামত লিখুন :