আমন ক্ষেতে পোকার আক্রমণ দশমিনায় দুশ্চিন্তায় কৃষকরা

প্রকাশিত : ১৭ সেপ্টেম্বর ২০২৩

দশমিনা (পটুয়াখালী) প্রতিনিধি।। পটুয়াখালীর দশমিনায় আমন ক্ষেতে পোকার আক্রমণে কৃষকের হাসি মলিন করে দিয়েছে। মাঠের পর মাঠ সোনালী ধানেও খুশির বদলে বিপাকে পড়ে দুঃশ্চিন্তায় দিন পার করছেন এ উপজেলার কৃষকরা। কৃষি বিভাগের দাবি, পোকার আক্রমণ প্রতিরোধে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে।

দশমিনা উপজেলায় আমনের ব্যাপক আবাদ হলেও ধান ক্ষেতে রোগ দেখা দেওয়ায় কৃষকরা দুশ্চিন্তাগ্রস্ত। মাজরা পোকা ও পাতা মোরানো সংক্রমণের ফলে ধানের শীষ বের হওয়ার আগেই পাতা ঝলসে যাচ্ছে। শীষ বের হচ্ছে না, ধানের গোড়া চুষে নিচ্ছে। সরেজমিনে দেখা যায়, উপজেলার দশমিনা, বাঁশবাড়িয়া, বহরমপুর, বেতাগী সানকিপুর, আলীপুরা, রনগোপালদী ও চরবোরহান ইউনিয়নে কমবেশি পোকার আক্রমণ দেখা দিয়েছে। কৃষকেরা বিভিন্ন কীটনাশক ক্ষেতে প্রয়োগ করেও পোকার আক্রমণ প্রতিরোধ করতে পারছেন না এ অবস্থায় কি ওষুধ প্রয়োগ করতে হবে তা বুঝতেও পারছেন না তারা।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বছর এ উপজেলায় আমন আবাদ হয়েছে ১৮হাজার ৫শ হেক্টর জমিতে। বিভিন্ন কারণে আক্রান্ত হয়েছে প্রায় ৩০হেক্টর জমি। কৃষকেরা বলছেন, ‘আমরা ওষুধ প্রয়োগ করছি কিন্তু কাজ হচ্ছে না। এ অবস্থায় আমাদের অনেক টাকা খরচ হয়ে যাচ্ছে। এই পোকা দমন করার কোনো ব্যবস্থা থাকলে সেটা আমাদের জানালে উপকৃত হয়।
তবে কৃষকদের ধান ক্ষেতে রোগ দমনে আলোক ফাঁদ ও বিভিন্ন কীটনাশক প্রয়োগের পরামর্শ দেয়ার কথা জানালেন উপজেলা কৃষি কর্মকতা মো. জাফর আহাম্মেদ।

আপনার মতামত লিখুন :