উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করছে হামাস: দাবি দক্ষিণ কোরিয়ার

প্রকাশিত : ৯ জানুয়ারি ২০২৪

দক্ষিণ কোরিয়ার গুপ্তচর সংস্থা জানিয়েছে, হামাস গাজায় ইসরাইলের বিরুদ্ধে লড়াই করার জন্য উত্তর কোরিয়ায় তৈরি অস্ত্র ব্যবহার করছে। সোমবার সংস্থাটি এ কথা জানায় বলে দক্ষিণ কোরিয়ার আউটলেট ইয়োনহাপের এক প্রতিবেদনে বলা হয়েছে।

এটি ব্যাপকভাবে সন্দেহ করা হচ্ছে যে তিন মাস আগে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে হামাস উত্তর কোরিয়ার অস্ত্র ব্যবহার করেছিল। ৭ অক্টোবরের হামলার এক সপ্তাহেরও কম সময়ের মধ্যে উত্তর কোরিয়া প্রকাশ্যে এই অভিযোগ অস্বীকার করে।

মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় মালিকানাধীন আন্তর্জাতিক সম্প্রচারকারী ভয়েস অফ আমেরিকার একটি প্রতিবেদনে দক্ষিণ কোরিয়ার ন্যাশনাল ইন্টেলিজেন্স সার্ভিস (এনআইএস) নিশ্চিত করেছে, হামাসের ব্যবহার করা একটি এফ-৭ গ্রেনেড লঞ্চারের একটি ছবির ওপর কোরিয়ান লেখা রয়েছে বলে অভিযোগ উঠছে।

এনআইএস বলেছে, হামাসকে উত্তর কোরিয়ার অস্ত্র সরবরাহের আরো প্রমাণ রয়েছে। কিন্তু ইয়োনহাপের মতে, ‘তথ্যের উৎস রক্ষা করার প্রয়োজনে এবং কূটনৈতিক সম্পর্কের বিবেচনায় এই ধরনের প্রমাণ সরবরাহ করা বর্তমানে কঠিন।

উত্তর কোরিয়া রাশিয়াকে এমন অস্ত্র সরবরাহ করছে যা সম্প্রতি ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধে ব্যবহৃত হয়েছে বলে প্রকাশের কয়েক দিন পরেই দক্ষিণ কোরিয়ার পক্ষ থেকে নিশ্চিত করা হয়েছে।
সূত্র : জেরুসালেম পোস্ট

আপনার মতামত লিখুন :