অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টার বন্ধের নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২৪

দেশের আনাচে-কানাচে গড়ে ওঠা সব ধরনের অবৈধ ক্লিনিক, ডায়াগনস্টিক সেন্টার ও হাসপাতালে বন্ধের নির্দেশ দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। বুধবার দুপুরে রাজধানীর বনানী কবরস্থানে স্বাস্থ্যমন্ত্রী তার বাল্যবন্ধু শেখ কামালসহ পঁচাত্তরের ১৫ আগস্টে নিহতদের কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, বুধবার সকালে অভিযানের নির্দেশনা দিয়েছি। একইসঙ্গে অবৈধ হাসপাতাল-ক্লিনিকের তালিকা চেয়েছি। অবৈধ ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারগুলোর মালিকরা নিজেরাই বন্ধ করে দিলে ভালো, না হলে আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

ডা. সামন্ত লাল বলেন, উপজেলা স্বাস্থ্যকেন্দ্র ও জেলা হাসাপাতালগুলোকে যদি স্বাবলম্বী করতে পারি, যন্ত্রপাতিসহ সব সুযোগ-সুবিধা দিতে পারি, তাহলে চিকিৎসকরা নিশ্চয়ই জেলা-উপজেলা পর্যায়ে কাজ করতে আগ্রহী হবেন। সব মিলিয়ে আমাদের লক্ষ্য দেশের মানুষের স্বাস্থ্যসেবার মানোন্নয়নে কাজ করা এবং সেটা আমরা করব।

তিনি বলেন, মানুষের আস্থা ফিরিয়ে আনা জরুরি। কারণ সবাই মনে করেন ঢাকা মেডিকেল বা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেলে এলে চিকিৎসা ভালো হবে। কিন্তু একই চিকিৎসক জেলা পর্যায়েও রয়েছেন।

রাজধানীর সাঁতারকুলের ইউনাইটেড মেডিকেল কলেজ হাসপাতালে খতনা করাতে গিয়ে শিশু আয়ানের মৃত্যু নিয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, তদন্ত প্রতিবেদন এখনও আমার কাছে আসেনি। তদন্তে দোষী সাব্যস্ত হলে যেই হোক, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। বৃহস্পতিবার প্রতিবেদন পাওয়ার পর বিস্তারিত বলা যাবে।

আপনার মতামত লিখুন :