সংরক্ষিত নারী আসনে আ.লীগের মনোনয়ন পেলেন প্রভাষক ফারজানা সুমি


প্রকাশিত : ২৫ ফেব্রুয়ারি ২০২৪

মোঃ মহিউদ্দন সোহাগ: দ্বাদশ জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে ৪৮ জন দলীয় প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।বুধবার (১৪ ফেব্রুয়ারি) বিকেল সাড়ে ৫টার দিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে প্রার্থীদের নাম ঘোষণা করেন দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এতে বরগুনার ফারজানা সুমির নাম রয়েছে।

ফারজানা সুমি সংরক্ষিত আসনে আওয়ামী লীগ থেকে মনোনীত হওয়ায় জেলার ত্যাগী ও বিগত দিনে অবমূল্যায়িত অনেক নেতাকর্মীরা বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিকভাবে ধন্যবাদ জানিয়েছেন। অনেকেই বিষয়টিকে ‘মরা গাছে ফুল ফুটেছে বলে মনে করছেন’।

স্থানীয় আওয়ামী লীগের কয়েকজন নেতাকর্মীর সঙ্গে কথা বলে জানা গেছে, ফারজানা সুমির দলীয় কোনো পদ পদবি না থাকলেও তিনি আওয়ামী পরিবারের সন্তান। ফারজানা সুমি ব্যক্তিগত জীবনে একটি বেসরকারি কলেজের প্রভাষক। দুই ভাই বোনের মধ্যে তিনি বড়। পিতা সাবেক জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য মরহুম দেলোয়ার হোসেন ১৯৬৫ সালে ছাত্রলীগের মাধ্যমে রাজনীতিতে আসেন। পরে তিনি জেলা ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হন।

ফারজানা সুমির পিতা মরহুম দেলোয়ার হোসেন বরগুনায় অনেক জনপ্রিয় ছিলেন। তিনি তরুণ বয়সে আশির দশকে সদর উপজেলার ৫নং আয়লাপাতাকাটা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন এবং নব্বইয়ের দশকে তিনি বরগুনা সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন এবং জেলা আওয়ামী লীগের প্রথমে সাংগঠনিক সম্পাদক, পরে সহসভাপতির পদ লাভ করেন।

ফারজানা সুমির পিতা মরহুম দেলোয়ার হোসেনের তুমুল জনপ্রিয়তায় সাধারণ মানুষের আবদারে ২০০১ সালে দলীয় সিদ্ধান্তের বাইরে গিয়ে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাতীয় নির্বাচনে অংশ নিয়ে সংসদ সদস্য নির্বাচিত হলে তাকে জেলা আওয়ামী লীগের সহসভাপতির পদ থেকে বহিষ্কার করা হয়।

এ সময় ৮ম জাতীয় সংসদে বিএনপি ক্ষমতায় এলেও তিনি বিএনপিতে যোগদান না করে ওই জাতীয় সংসদে সর্ব প্রথম বঙ্গবন্ধু ও আওয়ামী লীগের পক্ষে জোরালো বক্তব্য রেখে বিরোধী দলের নেতা হিসেবে ওয়াক আউট করেন। এ সময় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা দাওয়াতে টুঙ্গিপাড়ায় গেলে দলের সভাপতি বহিষ্কার আদেশ তুলে নিয়ে দেলোয়ার হোসেনকে আবার দলীয় পদ ফিরিয়ে দেন। পরবর্তীতে তিনি আওয়ামী লীগের মনোনয়নে ২০১৮ সালে জেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ