কলাপাড়ায় আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদনে কৃষক মাঠ দিবস


প্রকাশিত : ২৬ ফেব্রুয়ারি ২০২৪

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। পটুয়াখালীর কলাপাড়ায় আইপিএম পদ্ধতিতে বেগুন উৎপাদন নিয়ে কৃষক মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। ইউএস এআইডির অর্থায়নে ফিড দ্য ফিউচার বাংলাদেশ’র উদ্যোগে রবিবার সকাল ১০ টায় উপজেলার মিঠাগঞ্জ ইউনিয়নের তেগাছিয়া মাধ্যমিক বিদ্যালয় মাঠে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়। এতে প্রান্তিক কৃষকসহ স্থানীয় বিভিন্ন শ্রেনীপেশার মানুষ আংশগ্রহন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ সহকারী কৃষি কর্মকর্তা আফসানা আক্তার রুনা, আইপিএম অ্যাক্টিভিটির মাঠ সহায়ক মো. মাহবুব আলম।

সমন্বিত বালাই দমন ব্যবস্থাপনা (আইপিএম) পদ্ধতিতে বিষমুক্ত বেগুন চাষে উদ্বুদ্ধ করার জন্য কৃষকদের নিয়ে এ সভার আয়োজন করা হয়। প্রথমবারের মতো বেগুন চাষে পরিবেশবান্ধব পদ্ধতি ব্যবহার করে সফলতা পাচ্ছে প্রান্তিক কৃষকরা। কৃষক মাঠ দিবসে অংশগ্রহনকারী কৃষকরা জানান, জৈব বালাইনাশক ব্যবহার করার কারণে ক্ষেতে রোগ ও পোকামাকড়ের আক্রমণ কম হওয়ায় খরচ অনেক কম হয়েছে। এমনকি ফলনও অনেক সন্তোষজনক হয়েছে। অল্প খরচে এসব সবজি উৎপাদন করতে পেরে খুশি প্রান্তিক কৃষকরা।

মিঠাগঞ্জ ইউনিয়নের তেগাছিয়া গ্রামের বেগুন চাষি আশরাফ আলি হাওলাদার বলেন, তার জমিতে নিরাপদ উপায়ে বেগুন চাষ করছেন। সেখানে কোনো ধরণের রাসায়নিক স্প্রে করেননি তিনি। এই পদ্ধতিতে ফলন অনেক ভালো হয়েছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন বলেন, পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে জৈব বালাইনাশক ব্যবহার করে বেগুন উৎপাদনের জন্য মিঠাগঞ্জ ইউনিয়নে বিটি বেগুনের চাষ হচ্ছে। এখানে সম্পূর্ণ আইপিএম পদ্ধতি ব্যবহার করেই বেগুন উৎপাদন করা হচ্ছে। নিরাপদ উপায়ে বেগুন চাষের জন্য কৃষকদের মোটিভেশনের পাশাপাশি বিভিন্ন কৃষক সমাবেশের মাধ্যমে আধুনিক জৈব প্রযুক্তি সম্পর্কে জানানো হচ্ছে এবং জনগণকেও সচেতন করা হচ্ছে।

 

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ