করোনা মোকাবেলায় কর্মীদের করণীয় জানালেন গুগল প্রধান

প্রকাশিত : ১৭ এপ্রিল ২০২০

গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই তার কর্মীবাহিনীর উদ্দেশ্যে একটি ই-মেইল পাঠিয়েছেন। ই-মেইলে তিনি উল্লেখ করেছেন, করোনভাইরাসের প্রভাবে সারা বিশ্বের ক্ষতিগ্রস্থ অর্থনীতির প্রভাবে কাটিয়ে কীভাবে তাদের প্রতিষ্ঠান সফলতা পেতে পারে সেই সম্পর্কে। এজন্য তিনি কর্মীদের কিছু দিক-নির্দেশনাও দিয়েছেন। গুগলের বিনিয়োগ কীভাবে মুনাফাবান্ধব করা যায়, কর্মীদের ভ্রমণে নিরুৎসাহিত করা, এবং বিনিয়োগের পুনর্মূল্যায়নসহ বেশ কিছু পদক্ষেপের কথা ই-মেইলে উল্লেখ করেছেন।

ই-মেইল মারফত সুন্দর পিচাই কর্মীদের বলেন, দীর্ঘমেয়াদী প্রবৃদ্ধি ধরে রাখতে এখন পরিকল্পনা মাফিক কাজ করতে হবে। অতীতের থেকে শিক্ষা নিয়ে প্রতিষ্ঠানটির সাফল্য ধরে রাখতে হবে।’ তিনি বলেন, ‘গত দুই মাসে আমরা এশিয়ার প্র্রথম গুগল অফিস বন্ধ করতে বাধ্য হয়েছি। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আমাদের অনেকেরই প্রিয়জন হারিয়েছি। অনেকে এখনো এই ভাইরাসে আক্রান্ত হয়ে যুদ্ধ করে যাচ্ছি। সকলের প্রতি আমার সমবেদনা।’ ‘২০২০ সালের প্রথমার্ধ আমরা পার করেছি। আমরা কেউই জানতাম না আমাদের ভাগ্য কী রয়েছে। আমরা আগে কখনোই ধারণা করিনি যে গৃহবন্দি হয়ে আমাদের বাসা-বাড়িতে বসেই অফিস করতে হবে।’ বলেন সুন্দর পিচাই।

গুগলের এই প্রধান বলেন, ‘আমাদের এখন এই পরিস্থিতেকে চ্যালেঞ্জ করে সেরাটা দিয়ে কাজ করছি। আমাদের এখন সকালকে সঠিক তথ্য দিয়ে এই বৈশ্বিক চ্যালেঞ্জে মোকাবেলা করতে হবে। এজন্য আমাদের (গুগলের) সব ধরনের পণ্য ও সেবা সঠিকভাবে চালু রাখতে হবে। আমাদের ব্যবহারকারীদের অনন্য কনটেন্ট সরবরাহ করতে হবে। যাতে তারা আমাদের উপর আস্থা রাখে।’ করোনাভাইরাস মোকাবেলায় গুগলের আর্থিক সহায়তার কথা উল্লেখ করে ই-মেইলে সুন্দর পিচাই আরো বলেন, করোনাভাইরাস মোকাবেলায় আমরা ইতোমধ্যে ৮০০ মিলিয়নেরও বেশি অনুদান দেয়ার প্রতিশ্রুতি দিয়েছি। এছাড়াও আমাদের কনটেন্ট ক্রিয়েটর, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের জন্য ব্যবসাবান্ধব বিজ্ঞাপন এবং ঋণ দেয়ার পরিকল্পনা করেছি।

একই সঙ্গে গুগল ডট অর্গ থেকে ৫০ মিলিয়ন এবং আরো ২৫০০ মিলিয়ন ডলার সহায়তা দিচ্ছি আমাদের গুগল কমিউনিটির জন্য।’ এসব উদ্যোগের ফলে আমরা বিশ্বাস করি সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, গণস্বাস্থ্য প্রতিষ্ঠানগুলো করোনাভাইরাসের বিস্তার রোধে সফল হবে। একই সঙ্গে আমরা বিভিন্ন ধরনের ডাটা সরবরাহ করছি, যেগুলো ব্যবহারের ফলে সামাজিক দূরত্ব বজায় রেখে এই মহামারি রোধ করা সম্ভব হবে। আমরা টেক জায়ান্ট অ্যাপলের সঙ্গে একজোট হয়ে করোনা মোকাবেলায় বিভিন্ন ধরনের অ্যাপ্লিকেশন, সফটওয়্যার এবং সর্বোপরী পিপিই, জীবনরক্ষাকারী চিকিৎিসা সরঞ্জামাদি প্রস্তুত ও সরবরাহ নিশ্চিত করার প্রচেষ্টা করে যাচ্ছি’।

মহামারির এই সময়ে সকলকে ধৈর্য্য ধারনের অনুরোধ জানিয়ে সুন্দর পিচাই আরো লিখেছেন, ‘আমি গর্ব অনুভব করি আমরা সকলের একত্রিত হয়ে কোম্পানির জন্য কাজ করে যাচ্ছি। আগামী সপ্তাহ, আগামী মাসে আমাদের যে মিশন যেটা আমাদের টিকে থাকার জন্য। ২০০৮ সালে পৃথিবীতে যে অর্থনৈতিক ধ্বস নেমেছিল, সেটাও উতরানো গেছে। এখন আমাদের সামনে অনেকটা পথ। যদিও এই অর্থনৈতিক মন্দায় ক্ষতিগ্রস্থ হচ্ছে গুগল এবং অ্যালফাবেটও। তাই আগামী দিনগুলোতে নতুন বিনিয়োগ আসলেও নতুন কর্মীবাহিনী যোগ করা কঠিন হয়ে দাঁড়াবে। কঠিন এই পরিস্থিতি মোকাবেলার পথ বাতলে দিয়ে সুন্দর পিচাই কর্মীদের পরামর্শ দিয়েছেন দলগতভাবে কাজ করার। সকলে একই ধরনের কর্মপ্রচেষ্টা দেখালো আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা করে গুগল সফল হবেও বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

 

আপনার মতামত লিখুন :