সাকিবকে ফিক্সিংয়ে ফাঁসানো ভারতীয় জুয়াড়িকে নিষিদ্ধ করল আইসিসি

প্রকাশিত : ৩০ এপ্রিল ২০২০
ছবি : সংগৃহীত

জুয়াড়ির প্রস্তাব গোপন করায় আইসিসি থেকে গত ২৯ অক্টোবর একবছরের নিষেধাজ্ঞা পান সাকিব। যান ৬ মাস ইতোমধ্যেই অতিবাহিত হয়েছে। এর মধ্যে সাকিব অপরাধ না করে শাস্তি পেলেও মুক্ত ছিলেন সেই জুয়াড়ি দীপক আগারওয়াল। অবশেষে সেই আগারওয়ালকে দুই বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি। বুধবার এক বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি জানিয়েছে আইসিসি।

আইসিসির দুর্নীতি বিরোধী আইন ভঙ্গের বিষয়টি মেনে নেওয়ার পর ছয় মাসের জন্য নিষিদ্ধ করা হয় তাকে। ওই ছয় মাসসহ তাকে দুই বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছে। আইসিসির তদন্তকে বিলম্বিত করার অভিযোগ আছে তার বিরুদ্ধে। এ বিষয়ে আইসিসির ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স মার্শাল বলেছেন, ‘অনেক উদাহরণ আছে যে মি. আগারওয়াল আমাদের তদন্তকে বাধা ও দেরি করাতে চেয়েছেন। তবে তার বিরুদ্ধে এটাই একমাত্র অভিযোগ নয়।’

আইসিসি জানিয়েছে- দীপককে দুই বছরের জন্য ক্রিকেটে নিষিদ্ধ করা হয়েছে, যার ছয় মাস ইতোমধ্যে গত হয়েছে। আইসিসির অ্যান্টি করাপশন কোড ভঙ্গের অভিযোগে তাকে এই শাস্তি দিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। ২০১৮ সালে টি-টেন ফরম্যাটের সিন্ধির ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটে তিনি ফ্র্যাঞ্চাইজি মালিক হিসেবে অংশ নিয়েছিলেন। সেখানে আইসিসির দুর্নীতিবিরোধী তদন্তে অসহযোগিতার অভিযোগ আসে তার বিরুদ্ধে। সেই সূত্র ধরেই তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হয়। ২০২১ সালের ২৭ অক্টোবর তার এই শাস্তি শেষ হবে।

 

আপনার মতামত লিখুন :