রাজনগরে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডি দিয়ে অপপ্রচার

প্রকাশিত : ১৪ মে ২০২০

মশাহিদ আহমদ, মৌলভীবাজার: মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার এক সৌদিআররব প্রবাসী আব্দুল গণি‘র ছবি ও তার পরিবারের লোকজনদের ছবি ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ফেইক আইডি খুলে বিভিন্ন আপত্তিকর ছবি, কমেন্ট ও মন্তব্য করছে একটি চক্র। সৌদিআররব প্রবাসী আব্দুল গণি জানান- একটি চক্র দীর্ঘদিন যাবৎ আমার ও আমার পরিবারের সম্মান ক্ষুন্ন করার জন্য উঠে পড়ে লেগেছে।

সর্বশেষ আমার ছবি ও পরিবারের অন্যান্যসদস্যদের ছবি ব্যবহার করে ( আবাল আহমদ, শান্তা আক্তার, মাহি বিন, রহমানিয়া গোলাম, সুমন আহমদ) (Abal Ahmed, shanta aktar, mahi bin, rahmania gulam, sumon ahmed) নামীয় ফেইক আইডি খুলে আমার পরিচিত লোকজনকে ফেন্ড রিকুয়েষ্ট পাঠায়। অনেকেই রিয়েল আইডি মনে করে রিকুয়েষ্ট গ্রহণ করে। পরবর্তীতে ধারাবাহিক ভাবে আমাদের পরিবারের লোকজনদের ছবি দিয়ে মিথ্যা ও বানোয়াট অপপ্রচার করতে থাকে। এসব ফেইক আইডি‘র মূল হোতাকে খুজতে গিয়ে জানতে পারি “ সে রাজনগর ইউনিয়নের দাসটিলা গ্রামের তছকির মিয়ার পুত্র ফ্রান্স প্রবাসী সুয়েদ আহমদ”। তিনি মানহানিকর বিভিন্ন মিথ্যাতথ্য সম্বলিত স্ট্যাটাস দিয়ে সামাজিক ভাবে আমাদেরকে মারাত্মক হেয় প্রতিপন্ন করছেন।

বিষয়টি এলাকার গন্যমান্য ব্যক্তি, তার বড় ভাই মাখমদ মিয়াকে অবগত করলেও বিষয়টি সুষ্ট সমাধান হয়নি। তিনি আরো বলেন- এসব ফেইক আইডি‘র বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করা হবে। পরিচয় বিহীন আইডি থেকে এহেন মিথ্যা অপপ্রচার করায় এলাকা জুড়ে তীব্র নিন্দার ঝড় উঠেছে। প্রতিবাদের স্ট্যাটাসে চেয়ে গেছে ফেসবুকসহ সকল যোগাযোগ মাধ্যমে। একই সাথে এসব আইডি ব্যবহারকারীকে শাস্তির আওতায় আনার জন্য পুলিশ প্রশাসনসহ সংশি¬স্ট দের কাছে দাবি জানান।

আপনার মতামত লিখুন :