বিচ্ছিন্ন কেবল পুনঃসংযোগ।। স্বাভাবিক হয়েছে ইন্টারনেটের গতি সাবমেরিন ক্যাবল কাটা পড়ার ঘটনায় মামলা

প্রকাশিত : ১১ আগস্ট ২০২০

কলাপাড়া(পটুয়াখালী)প্রতিনিধি।। দেশের দ্বিতীয় সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সঙ্গে বিচ্ছিন্ন হওয়া কেবল পুনঃসংযোগ করা হয়েছে। স্থানীয়রা মাটি কাটার সময় পটুয়াখালীর কলাপাড়ায় আলিপুরে অবস্থিত সাবমেরিন ক্যাবলের (সিমিউই-৫) পাওয়ার কেবল মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। মূলত ওই সময় পাওয়ার কেবলটি কাটা পড়ে। দিনভর চেষ্টার পর রবিবার রাত ১২টার দিকে ক্ষতিগ্রস্ত কেবল মেরামত করা হয়। এদিকে পাওয়ার ক্যাবল কাটা পড়ার ঘটনায় ওই রাতে মহিপুর থানায় মামলা হয়েছে। কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের সিকিউরিটি অফিসার মো.হারুন অর রশিদ বাদী হয়ে পাঁচজনের নামসহ অজ্ঞাত আরও তিনকে আসামি করে মহিপুর থানায় একটি মামলা দায়ের করেছেন। পুলিশ সোমবার সকালে আলীপুর থেকে এ মামলার সাথে জরিত কুয়াকাটা পৌর মেয়রের ভাই স্কুল শিক্ষক আবুল হোসেন ওরফে হোসেন মোল্লা ও ব্যবসায়ী আবুল হোসেনকে গ্রেফতার করেছে।

রোববার রাত সাড়ে ১১টার দিকে সাময়ীকভাবে ক্ষতিগ্রস্ত সংযোগ স্থাপনের মধ্য দিয়ে সারা দেশের ইন্টারনেট সেবা সচলের ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে সংযোগ আপাতত পুনরুদ্ধার হলেও পুরোপুরি সচল করতে আরও বেশ কয়েকদিন সময় লাগবে বলে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান সাংবাদিকদের জানিয়েছেন। কুয়াকাটা সাবমেরিন ক্যাবলের ল্যন্ডিং স্টেশন সূত্র এবং প্রত্যক্ষদর্শীরা জানান, লতাচাপলী ইউনিয়নের আলীপুর বাজার সংলগ্ন কোল্ড স্টোরেজ এলাকায় কুয়াকাটা পৌর মেয়র আ:বারেক মোল্লা ও লতাচাপলী ইউপি চেয়ারম্যান আনছার উদ্দিন মোল্লার ভাই আবুল হোসেন মোল্লার নেতৃত্বে কয়েকজন ব্যবসায়ীর ব্যক্তিউদ্যোগে একটি জমির উন্নয়ন কাজ করছিলেন। বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানী কর্তৃপক্ষকে বিষয়টি অবহিত না করে খননযন্ত্র দিয়ে কাজ করার সময় ল্যান্ডিং স্টেশনের পাওয়ার ক্যাবল কেটে সেসময় আগুন ধরে যায়। এরপর তারা কাজ ফেলে রেখে চলে গেলেও ততক্ষণে কুয়াকাটা ল্যান্ডিং স্টেশন থেকে সারা দেশের ইন্টারনেট সেবা বিচ্ছিন্ন হয়ে যায়। এ ঘটনায় কলাপাড়া উপজেলা নির্বাহী অফিসার ও মহিপুর থানার অফিসার ইনচার্জ ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

কুয়াকাটা সাবমেরিন ক্যাবল ল্যান্ডিং স্টেশনের ইনচার্জ ডিজিএম মো.তারিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, তাদের কোন প্রকার অবহিত না করে বেড়িবাঁধ লাগোয়া মাটির তলায় খননযন্ত্র ব্যবহার করে কাজটি করতে গিয়ে এমন সংকট তৈরী হয়েছে। দীর্ঘ ১৩ ঘন্টায় পার সেকেন্ডে ৭শ‘ ৬০ জিবিপিএস ব্যান্ডউইথ ব্যবহার বন্ধ থাকার ফলে বিএসসিসিএল এর কত টাকা আর্থিক ক্ষতি হয়েছে এটি এখনও নিরূপণ করা যায়নি। মহিপুর থানার ওসি মো.মনিরুজ্জমান বলেন, সাবমেরিনের ক্যাবল কাটার ঘটনায় সোমবার রাত তিনটার দিকে একটি মামলা হয়েছে। সোমবার সকালে দু‘জনকে গ্রেফতার করা হয়েছে। তাদেরকে আদালতে পাঠানো হয়েছে।

আপনার মতামত লিখুন :