গ্লোবাল রোবটিক্স প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ‘বাংলাদেশ’

প্রকাশিত : ৩ নভেম্বর ২০২০

১৭৪টি দেশের দলের সঙ্গে প্রতিযোগিতা করে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সবচেয়ে বড় রোবটিক্স প্রতিযোগিতা ‘ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ’-এ চ্যাম্পিয়ন হয়েছে টিম বাংলাদেশ। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত (এসটিইএম বা স্টেম) এই চারটি বিষয়ে শিক্ষার্থীদের আগ্রহী করে তুলতে প্রতিবছর ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জ প্রতিযোগিতা আয়োজিত হয়।

এ প্রসঙ্গে দলটির মেন্টর শামস জাবের গণমাধ্যমকে বলেন, ‘শনিবার (৩১ অক্টোবর) রাত ৯টার দিকে প্রতিযোগিতাটির চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়। সেখানে ১১৭ পয়েন্ট পেয়ে টিম বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছে। প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছে চিলি আর তৃতীয় আলজেরিয়া। ১ জুলাই থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই প্রতিযোগিতায় কেবল এক সপ্তাহ ছাড়া পুরো সময়টাই পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল টিম বাংলাদেশ।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রে প্রতিযোগিতাটির প্রথম আসর বসে। ২০১৮ সালে মেক্সিকোতে দ্বিতীয় আসর এবং ২০১৯ সালে তৃতীয় আসর বসে দুবাইয়ে। প্রতিটিতেই ধারাবাহিক সাফল্য দেখিয়েছেন বাংলাদেশের প্রতিযোগীরা। গত বছর দুবাইয়ের আয়োজনে বাংলাদেশ হয়েছিল সপ্তম। বিশ্বব্যাপী করোনাভাইরাস মহামারির কারণে এ বছর ফার্স্ট গ্লোবাল চ্যালেঞ্জের চতুর্থ আয়োজন অনলাইনে অনুষ্ঠিত হয়।

 

আপনার মতামত লিখুন :