ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রামে বিপর্যয়

প্রকাশিত : ৪ অক্টোবর ২০২১

বিপর্যয় বিশ্বজুড়ে, থমকে গেল Facebook, Instagram, WhatsApp, Facebook Messenger. নিজের ফোন বা কম্পিউটারে যাচাই করুন এক্ষুনি। এদিন আচমকাই জনপ্রিয় সোশ্যাল সাইট ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার থমকে যায়। সার্ভার ডাউন হয়ে যায়। ফলে কয়েক কোটি ব্যাবহারকারীর অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়। এই খবর লেখা পর্যন্ত ডাউন রয়েছে জনপ্রিয় সামাজিক মাধ্যমগুলি।

ফেসবুক, ইন্সটাগ্রাম, হোয়াটসঅ্যাপ এবং ফেসবুক মেসেঞ্জার থমকে যেতেই ট্যুইটারে ঝড় উঠেছে। কয়েক মিনিটের মধ্যেই এই ইস্যু নিয়ে প্রায় ৩ মিলিয়ন ট্যুইট করেছেন ব্যাবহারকারীরা। আচমকা তিন জনপ্রিয় সোশ্যাল মিডিয়াই কাজ করা বন্ধ করে দেওয়ার জেরে বিপাকে পড়েছেন কোটি কোটি গ্রাহক। টুইটারের মাধ্যমে অভিযোগ জানিয়েছেন তাঁরা।

এদিকে ফেসবুকের তরফে জানানো হয়েছে, কিছু একটা সমস্যা হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা মেটানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু সেই সমস্যা কখন মিটবে তা নিয়ে সন্দিহান নেটিজেনরা ট্যুইটে লাগাতার অভিযোগ জানাচ্ছেন। বিশের সব থেকে বড় ইস্যু এই মুহুর্তে ফেসবুকের সার্ভার ডাউন হওয়ার খবর।

সোমবার রাত ৯টা ২০ নাগাদ আচমকাই কাজ করা বন্ধ করে দেয় ফেসবুক। ফেসবুক খুলতেই স্ক্রিনে ফুটে ওঠে, “সামথিং ওয়েন্টস রং।” ফেসবুকের মত ঠিক একইভাবে বিকল হয়ে যায় মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ এবং ইনস্টাগ্রামও। কিন্তু কী কারণে এই সমস্যা হল তা এখনও জানাতে পারেনি ফেসবুক কর্তৃপক্ষ। মনে করা হলে হেভি লোডের কারনে সার্ভার ডাউন হওয়াতেই এই সমস্যা।

 

আপনার মতামত লিখুন :