বর্ষা মৌসুমেও দেখা নেই বৃষ্টির, গরমে অতিষ্ঠ খেটে খাওয়া মানুষ


প্রকাশিত : ৩১ জুলাই ২০২৩

ইশিতা জাহান: বর্ষা মৌসুমেও দেখা নেই বৃষ্টির। শ্রাবণ মাসে গ্রীষ্মের তাপকেও হার মানিয়েছে। পক্ষকাল ধরে দেশজুড়ে তীব্র তাপপ্রবাহের কারণে জনজীবন অতিষ্ট। বিপর্যস্ত কৃষি। আজ সোমবার সকালটাও রাজধানীবাসীর জন্য ছিল অস্বস্তির। তবে দুপুরের পর আকাশ মেঘলা হয়ে কমতে শুরু করে তাপমাত্রা। হঠাত করে এক পশলা বৃষ্টিতে ভিজেছে রাজধানী। হালকা বৃষ্টিতে কিছুটা স্বস্তি নামলেও পরক্ষণেই ভাপসা গরমে পুড়ছে নগরবাসী। তবে আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সাম্প্রতিক সময়ে দেশে বৃষ্টি কমে বেড়ে গেছে গরমের আধিক্য। গত কদিন ধরে এ গরমের কারণে ভোগান্তি পোহাতে হচ্ছে মানুষকে। এ গরম আরো কয়েকদিন থাকলেও এর মধ্যে সারা দেশে হালকা থেকে মাঝারি আকারের বৃষ্টির সুখবর দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তরে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানিয়েছেন, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ উপকূল এবং আশেপাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি বর্তমানে ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে উত্তর বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে ভারতের আসাম পর্যন্ত বিস্তার রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্য এলাকায় মাঝারি অবস্থায় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, যশোর, খুলনা, বরিশাল, নোয়াখালী, পটুয়াখালি, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট জেলার ওপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে এক নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রংপুর, নেত্রকোনা, সীতাকুন্ড, রাঙামাটি, কুমিল্লা, ফেনী, মোংলা, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। এবং তা কিছু কিছু জায়গায় হতে প্রশমিত হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রংপুর ও ফেনীতে ৩৭ ডিগ্রি সেলসিয়াস। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক সাত ডিগ্রি সেলসিয়াস। এই সময়ে দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে টাঙ্গাইলে ৫৬ মিলিমিটার।

আপনার মতামত লিখুন :

এই বিভাগের সর্বশেষ