লজ্জার হার দিয়ে বিশ্বকাপ শেষ করলো বাংলাদেশ

প্রকাশিত : ১১ নভেম্বর ২০২৩

আফগানিস্তানের বিপক্ষে জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলেও মাঝে চরম হতাশা ঘিরে ধরে বাংলাদেশ দলকে। তবে আট নম্বর ম্যাচে এসে শ্রীলঙ্কাকে হারিয়ে কিছুটা আত্মবিশ্বাস পেলেও অস্ট্রেলিয়ার কাছে হেরেছে টাইগাররা। এই ম্যাচে ছিলেন না নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। তার বদলে নেতৃত্ব দিয়েছেন নাজমুল হোসেন শান্ত। ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে এই ম্যাচের গুরুত্ব কতটা সেটা বাংলাদেশ জানে। এমন ম্যাচে টস হেরে আগে ব্যাট করার আমন্ত্রণ পায় বাংলাদেশ।

তবে চাপ কিছুটা হলেও কমেছে। আগে ব্যাট করে দুইশর বেশি রান করে অজিদের কাছে ২৩ ওভারের নিচে হেরে গেলেই বড় বিপদে পড়তে হত বাংলাদেশকে। সেটি অন্তত হয়নি। বাংলাদেশের দেওয়া ৩০৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অস্ট্রেলিয়া খেলেছে ৪৪.৪ ওভার। এখন ভারতের কাছে নেদারল্যান্ডস হেরে গেলে অন্তত আট নম্বরের জায়গাটা পাকা হবে বাংলাদেশের। পুনেতে রান তাড়া করতে নেমে তৃতীয় ওভারেই ট্রাভিস হেডের (১০) উইকেট তুলে নেন তাসকিন আহমেদ। এরপর মিচেল মার্শ ও ডেভিড ওয়ার্নারের ১২০ রানের জুটি ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। দুজনের জুটি ভাঙেন মোস্তাফিজুর রহমান। ওয়ার্নারকে ৫৩ রানে ফেরান তিনি।

এরপর অবশ্য কোনও উইকেট দিতে হয়নি অজিদের। দুই অপরাজিত ব্যাটার মিচেল মার্শের ১৭৭ (১৩২) আর স্টিভেন স্মিথের ৬৩ (৬৪) রানে ভর করে ৮ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে অস্ট্রেলিয়া। এর আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই দুর্দান্ত ব্যাটিং করেন দুই টাইগার ওপেনার। লিটন দাশ ও তানজিদ তামিমের জুটি থেকে আসে ৭৬ রান। যা চলতি বিশ্বকাপে বাংলাদেশের ওপেনিংয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান।

লিটন-তামিম দুজনেই খেলেন সমান ৩৬ রানের ইনিংস। নাজমুল হোসেন শান্ত করেন ৫৭ বলে ৪৬ রান। এদিন চার নম্বরে ব্যাট করতে নেমে ৭৯ বলে ৭৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তাওহীদ হৃদয়। মাহমুদউল্লাহ। ২৮ বলে ১টি চার ও ৩ ছক্কায় ৩২ রান করে ফিরেন রান আউট হয়ে।

এরপর মুশফিকুর রহিমকে ২১ (২৪) রানে বিদায় করেন অ্যাডাম জাম্পা। একপাশ আগলে রেখে ফিফটি পূর্ণ করেন তাওহীদ হৃদয়। তার সাহসী ব্যাটিং দলকে সাহায্য করেছে বড় রান তুলতে। ৭৯ বলে ৫টি চার ও দুটি ছক্কায় ৭৪ রানের ইনিংস খেলে স্টয়নিসের বলে ক্যাচ দেন মিড উইকেটে থাকা প্যাট কামিন্সের হাতে।

শেষ দিকে মেহেদী হাসান মিরাজের ২০ বলে ২৯ রানের কার্যকরী ইনিংস, নাসুম আহমেদের ৭ রানে ভর করে ৩০৬ রানে শেষ হয়েছে বাংলাদেশের ইনিংস। অস্ট্রেলিয়ার পক্ষে ২টি করে উইকেট নেন শেন অ্যাবট, অ্যাডাম জাম্পা ও ১টি উইকেট নেন মার্কুস স্টয়নিস।

আপনার মতামত লিখুন :