কৃষ্ণ সাগর তীরবর্তী এলাকায় রাশিয়া হামলা চালিয়েছে, বলছে ইউক্রেন

প্রকাশিত : ২৭ জুলাই ২০২২

ইউক্রেনের সামরিক বাহিনী জানিয়েছে, মঙ্গলবার ইউক্রেনের কৃষ্ণ সাগর উপকূলে রাশিয়া ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। ওই হামলাগুলোতে মাইকোলাইভ শহরের ওডেসা এলাকা এবং বন্দর অবকাঠামোসহ একাধিক স্থানে আঘাত হানা হয়। ওডেসায় রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলার কয়েকদিন পরে সংঘটিত এই হামলার ফলে ইউক্রেনের রপ্তানি পুনরায় শুরু করার চুক্তি নিয়ে প্রশ্ন উঠেছে।

সোমবার জাতিসংঘ বলেছে, ইউক্রেন থেকে শস্য রপ্তানি কয়েক দিনের মধ্যে আবার শুরু করা উচিত। কিয়েভ ইন্ডিপেন্ডেন্ট জানায়, ইউক্রেনের কর্মকর্তারা বলেছেন, তারা শুক্রবার ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে স্বাক্ষরিত চুক্তির পরে শস্য রপ্তানি পুনরায় শুরু করার জন্য কাজ করছে। ইউক্রেনের অবকাঠামো বিষয়ক মন্ত্রী ওলেক্সান্ডার কুব্রাকফ বলেছেন, বুধবার থেকে শস্য রপ্তানি শুরু হবে।

সোমবার রাশিয়া বলেছে, ওডেসার সামরিক স্থাপনায় তাদের ক্ষেপণাস্ত্র হামলা শস্য রপ্তানি পুনরায় শুরু করার চুক্তিকে প্রভাবিত করবে না। ক্রেমলিনের মুখপাত্র দমিত্রি পেসকফ বলেছেন, এই হামলার সাথে “কোনোভাবেই শস্য রপ্তানির জন্য ব্যবহৃত অবকাঠামোর সম্পর্ক নেই। ”

জাতিসংঘ এবং তুরস্ক উক্ত চুক্তি সম্পন্ন করতে সহায়তা করেছিল। চুক্তির অধীনে ফেব্রুয়ারির শেষের দিকে ইউক্রেনে আক্রমণ শুরু করার পর থেকে রাশিয়া দ্বারা অবরুদ্ধ এলাকাগুলোর মধ্য দিয়ে নিরাপদ যাতায়াতের অনুমতি দেয়ার জন্য কৃষ্ণ সাগরে রাশিয়ার নৌবহরকে আহ্বান জানানো হয়।

সোমবার তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, তুরস্ক আশা করে রাশিয়া ও ইউক্রেন চুক্তি মেনে চলবে।সোমবার হোয়াইট হাউস বলেছে, এই হামলা চুক্তিটি অনুসরণ করার রাশিয়ার অভিপ্রায় নিয়ে সন্দেহ তৈরি করেছে।

আপনার মতামত লিখুন :