করোনায় স্পেনকে ছাড়িয়ে ৫ম ঝুঁকিপূর্ণ দেশ ভারত

প্রকাশিত : ৭ জুন ২০২০

প্রায় তিন মাস লকডাউনের পরও ভারতে নভেল করোনাভাইরাস (কভিড-১৯) পরিস্থিতির অবনতি হচ্ছে। গতকাল (শনিবার) দেশটিতে শনাক্ত হয়েছে ১০ হাজার ৪৩৮ জন। নতুন ২৯৭ জনের মৃত্যু নিয়ে সেখানে প্রাণহানি ছাড়িয়েছে ৬ হাজার ৯০০ জন।আর ওয়ার্ল্ডোমিটারের হিসেবে, করোনা আক্রান্তের দিক থেকে বিশ্বে ৬ষ্ঠ অবস্থানে আছে ভারত। তবে সরকারি হিসেব বলা হচ্ছে, স্পেনকে ছাড়িয়ে ৫ম ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে নাম লিখিয়েছে ভারত।

ওদিকে আগামী দুইও তিন মাসে ভারতে সংক্রমণ শীর্ষে পৌঁছাবে বলেও সতর্ক করেছেন অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সাইন্সেসের পরিচালক। ভারতের আসামের গোয়াহাটিতে চলছে করোনা নির্মূল পূজা। ব্রহ্মপুত্র নদে ফুল ও ধূপ দিয়ে চলে পূজার আনুষ্ঠানিকতা। এতে অংশ নেয়া নারীরা জানান, স্থানীয় সংবাদপত্র ও টিভি চ্যানেলে করোনা নির্মূল পূজায় অংশ নেয়ার আমন্ত্রণ পেয়েছেন তারা। রাজ্যটির স্থানীয় বাসিন্দারা আরো জানান, সবাই এই ধরনের পূজা ও অর্চনা করছে। আর এতে করে আমাদের দেশ থেকে নভেল করোনাভাইরাস চলে যাবে।

ভারতের ক্ষুদ্র এই গোষ্ঠী পূজা ও অর্চনায় বিশ্বাস করলেও বাস্তবতা ভিন্ন কথা বলছে। প্রতিদিনই দেশটিতে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গতকালও ভারতে ১০ হাজারেরও বেশি মানুষের শরীরে মিলেছে প্রাণঘাতি এই ভাইরাস। দিন দিন পাল্লা দিয়ে বাড়ছে মৃতেরও সংখ্যা। এদিকে ভারতে করোনা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা প্রকাশ করেছেন অল ইন্ডিয়া ইন্সটিটিউট অফ মেডিকেল সাইন্সেসের (এআইএমএস) পরিচালক রণদীপ গুলেটিয়া। এনডিটিভিকে দেয়া এক সাক্ষাৎকারে রণদীপ বলেন, ভারতের যেসব এলাকা হটস্পট বলে চিহ্নিত হয়েছে সেই সব এলাকায় গোষ্ঠীগত সংক্রমণের যথেষ্টই আশঙ্কা রয়েছে।

তাই এমন পরিস্থিতিতে এই শঙ্কার বার্তা এলো যখন অর্থনীতি সচল করার স্বার্থে ৮ জুন থেকে অফিস, বিপণিবিতান, রেস্তোরাঁ ও উপসানালয় খোলার ঘোষণা দিয়েছে ভারত সরকার। তবে করোনা আক্রান্ত রোগীর ঢল সামলাতে হিমশিম খাচ্ছে ভারতের হাসপাতালগুলো। যথাযথ সুরক্ষা সরঞ্জাম ছাড়াই চিকিৎসা সেবা দিতে হচ্ছে স্বাস্থ্যকর্মীদের। তাই এমন পরিস্থিতিতে অনেক চিকিৎসাকর্মীকে বিক্ষোভ করতেও দেখা গেছে।

আপনার মতামত লিখুন :