বন্ধু চীনের বিরুদ্ধে বিক্ষোভে উত্তাল পাক অধিকৃত কাশ্মীর

প্রকাশিত : ২৫ আগস্ট ২০২০

এশিয়ার পরাশক্তি চীনের সঙ্গে সব সময়ের বন্ধু হিসেবে পরিচিত পাকিস্তান। কয়েকদিন আগেই ইমরান খান জানিয়েছেন, পাকিস্তানের ভবিষ্যৎ হলো চীন। অন্যদিকে চীনও আফগানিস্তান ও নেপালকে বার্তা দিয়ে জানিয়েছে ‘পাকিস্তানের মতো হও’।

এমন পরিস্থিতিতে এই সখ্যতার মাঝে কাঁটা হয়ে দাঁড়িয়েছেন পাকিস্তান অধিকৃত কাশ্মীরের হাজার হাজার মানুষ।

প্রতিবাদের আগুন

সোমবার (২৪ আগস্ট) রাতেই পাকিস্তানের অধিকৃত কাশ্মীরে প্রবল ক্ষোভের আগুন জ্বলে উঠতে দেখা যায়। রাতের অন্ধকারে হাতে মশাল নিয়ে স্থানীয়রা বিক্ষোভে সরব হয়েছেন। তাদের বিক্ষোভ মূলত চীনের বিরুদ্ধে। স্লোগান ছিল ‘নদী বাঁচাও, মুজ্জাফরাবাদ বাঁচাও’।

চীনের বিরুদ্ধে কেন এই ক্ষোভ?

বহু কোটি টাকা খরচে চীনের সহায়তায় পাকিস্তান অধিকৃত কাশ্মীরে একটি বাঁধ তৈরি করছে ইমরান খান সরকার। নীলম-ঝিলম নদীর ওপর এই বাঁধ তৈরি হলে ভারতে তথা কাশ্মীরের মানুষের সমস্যা বাড়ছে। এতে ভারত অধিকৃত কাশ্মীর জলসংকটে ভুগবে। আর তাতে পরোক্ষে মদত যোগাচ্ছে চীন। সেই চীনের বিরুদ্ধেই এদিন প্রবল ক্ষোভে ফেটে পড়েন পাকিস্তান অধিকৃত কাশ্মীরি জনগণ।

 

‘নিলম ঝিলম বহেনে দো…’

পাকিস্তানের অধিকৃত আজাদ পট্টনে, কোহালা জলবিদ্যুৎ কেন্দ্রের একটি তাবড় প্রকল্প চালু হতে চলেছে। চীন-পাকিস্তান ইকোনমিক করিডোরের সবচেয়ে বড় ও গুরুত্বপূর্ণ প্রকল্প হলো এই কোহালা।

যে প্রকল্প কার্যত নীলম-ঝিলমের গতিপথকে রোধ করবে। কারণ সেখানে বাঁধ দেওয়া হবে। আর তার বিরুদ্ধেই প্রতিবাদে সরব হয়েছেন স্থানীয়রা। তাদের স্লোগান ছিল ‘নিলম ঝিলম বহেনে দো…’।

 

চীনের গেজউবা গ্রুপের সহায়তার এই বাঁধ নির্মিত হচ্ছে । যার হাত ধরে পাকিস্তান অধিকৃত কাশ্মীরে নিজের অধিকারের দাপট আরও বাড়ানোর কথা ভাবছে পাকিস্তান। অন্যদিকে চীনের বিস্তারবাজের দাপটের নেশাও অক্ষুণ্ণ থাকছে এই প্রকল্পের হাত ধরে। আর এই সমস্ত আর্থিক ও রাজনৈতিক স্বার্থ মুনাফার মাঝে কাশ্মীরবাসী অসহায় মনে করছে নিজেদের।

সূত্র : রিপাবলিক ওয়ার্ল্ড

আপনার মতামত লিখুন :