গলাচিপায় বিদ্যুৎ বিলে লাগানো হচ্ছে না রেভিনিউ স্ট্যাম্প, বিপুল পরিমাণে রাজস্ব হারাচ্ছে সরকার

প্রকাশিত : ১০ সেপ্টেম্বর ২০২০

সজ্ঞিব দাস, গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি:  ৫০০ টাকার বেশি বিদ্যুৎ বিলের জন্য রেভিনিউ স্ট্যাম্প লাগানোর বিধান থাকলেও গলাচিপায় অধিকাংশ ক্ষেত্রে সে বিধান মানা হচ্ছে না। ফলে প্রতি বছর লাখ লাখ টাকার রাজস্ব হারাচ্ছে সরকার। সংশ্লিষ্ট সূত্র জানায়, পটুয়াখালী বিদ্যুত সমিতির অন্তর্গত গলাচিপা জোনাল অফিসের আওতায় ৪৬০০০ এর উপরে গ্রাহক রয়েছেন। এদের থেকে প্রতি মাসে প্রায় ৮০ লক্ষ টাকা বিদ্যুত বিল আদায় করা হয়। গ্রাহকদের বিদ্যুৎ বিল পরিশোধের সুবিধার জন্য গলাচিপায় অগ্রণী ব্যাংক, কৃষি ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, ইসলামী ব্যাংক (এজেন্ট শাখা), ব্যাংক এশিয়া (এজেন্ট শাখা), আল আরাফা ইসলামী ব্যাংক (এজেন্ট শাখা) নির্ধারণ করা আছে। এ ছাড়া পল্লী বিদ্যুতের গলাচিপা জোনাল অফিসে বিদ্যুৎ বিল পরিশোধের জন্য কাউন্টার রয়েছে।

গলাচিপা উপজেলা হিসাবরক্ষণ অফিসের অডিটর মো. রিয়াজ মিয়ার দেয়া তথ্যানুসারে বাংলাদেশ সরকার কর্তৃক সর্বশেষ নির্দেশনা অনুসারে ৫০০ টাকার বেশি কোন বিল কাগজে ১০ টাকার রেভিনিউ স্ট্যাম্প লাগাতে হবে। বিধি মোতাবেক ৫০০ টাকার বেশি বিদ্যুৎ বিল পরিশোধ করতে গেলে ব্যাংক কর্তৃপক্ষ গ্রাহকের বিল কপিতে ১০ টাকার রেভিানউ স্ট্যাম্প লাগিয়ে দেবে। কিন্তু সরেজমিনে দেখা গেছে, অধিকাংশ ক্ষেত্রেই এ নিয়ম মানা হচ্ছে না ।

মো. সাইফুল ইসলাম নামের এক গ্রাহক জানান, গত ৩১ আগস্ট ৯৪৩ টাকার বিল গলাচিপা ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে পরিশোধ করা হলেও গ্রাহক কপিতে কোন রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়নি। গ্রাহকের কপিতে কেবল স্বাক্ষর ও সিল মেরে দেয়া হয়েছে। এ রকম অধিকাংশ বিলের কাগজে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়না বলে অনেক গ্রাহক জানিয়েছেন। নাম প্রকাশ না করার শর্তে গলাচিপা পল্লী বিদ্যুৎ অফিসের এক কর্মকর্তা জানান, রেভিনিউ স্ট্যাম্প না লাগানোর ফলে প্রতি বছর সরকার লাখ লাখ টাকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।

এ বিষয়ে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের ব্যবস্থাপক মো. জাকির হোসাইন বলেন, অনেক সময় পোস্ট অফিস সময়মত রেভিনিউ সরবরাহ করতে পারেনা, বিদ্যুৎ বিল পরিশোধের তারিখের শেষ দিকে গ্রাহকের বাড়তি চাপ ও তাড়াহুড়ার কারণে রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয় না। তিনি আরও বলেন, এ বিষয়ে যথাযথ পদক্ষেপ নেয়া হচ্ছে এবং ভবিষ্যতে এ রকম হবে না। প্রায় একই কথা বলেন, বিদ্যুৎ বিল আদায়কারী অন্যান্য ব্যাংকের ব্যবস্থাপকগণও।

পল্লী বিদ্যুতের গলাচিপা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) প্রকৌশলী মাইনুদ্দীন আহমদ বলেন, ৫০০ টাকার বেশি বিদ্যুৎ বিল পরিশোধের সময় বিলের গ্রাহক কপিতে ব্যাংক কর্তৃপক্ষ ১০ টাকার রেভিনিউ স্ট্যাম্প লাগিয়ে দেবে। আমাদের ক্যাশ কাউন্টারে যে সকল বিল আদায় করা হয় তাতে বিধি মোতাবেক রেভিনিউ স্ট্যাম্প লাগানো হয়। ব্যাংকে যে সকল বিল আদায় করা হয় তাতে রেভিনিউ স্ট্যাম্প লাগানোর দায়িত্ব ব্যাংক কর্তৃপক্ষের এবং এর জন্য তারা পল্লী বিদ্যুতের নিকট থেকে বিধি মোতাবেক ১০ টাকা করে নিয়ে নেয় । রেভিনিউ স্ট্যাম্প না লাগানোর বিষয়টি সম্পর্কে ব্যাংক কর্তৃপক্ষকে চিঠি দিয়ে রেভিনিউ লাগানো নিশ্চিত করার জন্য অবহিত করা হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা আশিষ কুমার বলেন, সংশ্লিষ্ট ব্যাংকগুলোকে বিধি মোতাবেক রেভিনিউ লাগানো নিশ্চিত করার জন্য যথযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

আপনার মতামত লিখুন :