পরমাণু সমঝোতায় ফিরলে যুক্তরাষ্ট্রের সঙ্গ ছাড়বে ইসরায়েল!

প্রকাশিত : ২২ জানুয়ারি ২০২১

ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং ছয় জাতিগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতায় যদি বাইডেন প্রশাসন ফিরে যায় তাহলে যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার হুমকি দিয়েছে মধ্যপ্রাচ্যের ইহুদি রাষ্ট্র ইসরায়েল। গেল বুধবার (২০ জানুয়ারি) ইসরায়েলের একজন শীর্ষ পর্যায়ের কর্মকর্তার বরাতে চ্যানেল-১২ প্রতিবেদন প্রকাশের মাধ্যমে তথ্যটি জানিয়েছে।

সেখানে বলা হয়, প্রেসিডেন্ট জো বাইডেন যদি বারাক ওবামা প্রশাসনের পরিকল্পনা গ্রহণ করেন তাহলে তার সঙ্গে আলোচনার কোনো কিছুই থাকবে না। চ্যানেল-১২ এর এই প্রতিবেদনে সুস্পষ্ট করা হয়নি যে, ইসরায়েলের শীর্ষ পর্যায়ের ওই কর্মকর্তা জো বাইডেনের কোনো পরিকল্পনার কথা বোঝাতে চেয়েছেন কিনা। তবে ইংরেজি দৈনিক টাইমস অব ইসরাইল ভিন্ন প্রতিবেদনে জানিয়েছে, ওই কর্মকর্তা ইরানের পরমাণু সমতায় ফেরার কথা বলেছেন।

বিশ্লেষকদের মতে, ইসরায়েলের গণমাধ্যমে যেদিন এই রিপোর্ট প্রকাশ হয়েছে সেইদিনই ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে জো বাইডেন ক্ষমতা গ্রহণ করেছেন। চ্যানেল ১২- এর রিপোর্টে আরও বলা হয়, মার্কিন প্রশাসন যদি পরমাণু সমঝোতায় ফিরে আসে তাহলে ইসরায়েল এবং আমেরিকার সম্পর্ক সংকটের মধ্যে পড়বে।

 

আপনার মতামত লিখুন :