কোপার ফাইনালে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

প্রকাশিত : ৯ জুলাই ২০২১

চলতি কোপা আমেরিকায় অনেকটা একাই দলকে টেনে নিচ্ছেন লিওনেল মেসি। এরইমধ্যে দলকে টেনে তুলেছেন ফাইনালে। আসরে এখন পর্যন্ত দলের করা ১১টি গোলের ৯টিতেই অবদান আছে আর্জেন্টাইন মহাতারকার। এরমধ্যে ৪টি গোল করেছেন, ৫টিতে করেছেন অ্যাসিস্ট। এবারের আসরে এরইমধ্যে বেশকিছু রেকর্ড নিজের নামে করে নিয়েছেন রেকর্ড ৬ বারের ব্যালন ডি’অরজয়ী তারকা।

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার ইতিহাসের সর্বোচ্চ ম্যাচ খেলা প্লেয়ার লিও। কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি তার ক্যারিয়ারের ১৫০তম ম্যাচ। বেশকিছু রেকর্ড তিনি গড়েছেন এ আসরে। আরো কিছু রেকর্ড গড়ার পথেই আছেন। শুরুতে দেখে আসা যাক এবারের আসরে কি কি রেকর্ড ভেঙেছেন মেসি।

কোপায় যেসব রেকর্ড ভেঙেছেন মেসি

আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ:

চলমান কোপা আমেরিকায় আর্জেন্টিনার হয়ে সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন লিও। ভেঙেছেন তার আর্জেন্টিনা ও বার্সেলোনার সাবেক সতীর্থ হাভিয়ের মাসচেরানোর রেকর্ড। দেশের হয়ে ১৪৭টি ম্যাচ খেলেছিলেন মাসচেরানো। আসর শুরুর আগে মেসি খেলেছিলেন ১৪৪টি ম্যাচ। গ্রুপপর্বে বলিভিয়ার বিপক্ষে ম্যাচের মাধ্যমে মাসচেরানোকে ছাড়িয়ে যান ক্ষুদে জাদুকর।

৬টি কোপা খেলা ১ম আর্জেন্টাইন:

এবারের আসরের মাধ্যমে টানা ৬ষ্ঠ কোপা আমেরিকায় অংশ নিলেন লিও মেসি। ২০০৭ সাল থেকে এ আসরে তার যাত্রা শুরু। ১ম আর্জেন্টাইন হিসেবে এতগুলো আসরে অংশ নিলেন তিনি। এর আগে মাসচেরানো খেলেন ৫টি কোপায়।

এক আসরে সর্বোচ্চ অ্যাসিস্ট:

চলতি আসরে ৬ ম্যাচে ৫বার সতীর্থদেরকে দিয়ে গোল করিয়েছেন লিও। যেটি তাকে বানিয়ে দিয়েছে কোপার এক আসরে সর্বোচ্চ অ্যাসিস্ট করা ফুটবলার।

যেসব রেকর্ড মেসি ভাঙতে পারেন

কোপায় সর্বোচ্চ ম্যাচ:

ব্রাজিলের বিপক্ষে ফাইনাল ম্যাচের মাধ্যমে কোপায় নিজের ৩৪তম ম্যাচে খেলতে নামবেন মেসি। এর আগে এতগুলো ম্যাচ খেলেছিলেন চিলির সার্জিও লিভিংস্টোন। যৌথভাবে তার সঙ্গে সর্বোচ্চ ম্যাচ খেলা ফুটবলার হবেন লিও।

কোপার সর্বোচ্চ গোলদাতা:

এবারের আসরে ৬ ম্যাচে এখন পর্যন্ত ৪টি গোল করেছেন মেসি। এ নিয়ে কোপায় তার গোল ১৩টি। কোপার ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা ব্রাজিলের জিজিনহো ও আর্জেন্টিনার মেন্দেজ। তাদের গোল ১৭টি করে। তাদেরকে ছুঁতে হলে ফাইনালে ৪ গোল করতে হবে মেসিকে।

 

আপনার মতামত লিখুন :