তিন দিনে ৫টি প্রাদেশিক রাজধানী দখলে নিয়েছে তালেবান

প্রকাশিত : ৯ আগস্ট ২০২১

আফগানিস্তানে গৃহযুদ্ধ দীর্ঘায়িত হতে পারে বলে ধারণা করছেন কাবুলে দায়িত্ব পালন করা ওয়াশিংটনের সাবেক এক রাষ্ট্রদূত। খবর এএফপির। দেশটিকে থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহার পুরোপুরি শেষ হওয়ার কথা চলতি মাসেই। তার মাঝে তালেবানরা আফগানিস্তানের অর্ধেকের বেশি নিয়ন্ত্রণে নিয়েছে। ব্যাপক লড়াইয়ে শুক্রবার থেকে এ পর্যন্ত আফগানিস্তানের পাঁচটি প্রাদেশিক রাজধানী দখল করে নিয়েছে তালেবানরা।

আফগানিস্তানে দায়িত্ব পালন করা যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত রিয়ান ক্রোকার এবিসি চ্যানেলের ‘দিস উইক’ অনুষ্ঠানে রবিবার বলেন, “তালেবানরা যত দ্রুত পুরো দেশ দখল করে নিচ্ছে তাতে বরং দেশটিতে গৃহযুদ্ধ দীর্ঘায়িত হতে পারে বলে জোর আশঙ্কা করা হচ্ছে। তারা এ ক্ষেত্রে অনেক সাহসিকতার সঙ্গে এগিয়ে যাচ্ছে। অবশ্য তারা এখন পর্যন্ত কাবুলে ব্যাপক হামলা শুরু করেনি।”

তালেবানের কথা উল্লেখ করে ক্রোকার আরও বলেন, “তারা যা করছে তা তারা শঙ্কা ও আতঙ্কের পরিবেশ সৃষ্টির জন্যই করছে। এ ক্ষেত্রে তারা চমৎকারভাবে সফলও হচ্ছে। আগস্টের শেষ নাগাদ বিদেশি বাহিনী প্রত্যাহার শেষ করার কথা রয়েছে। ক্রোকার বলেন, আফগানিস্তানের বর্তমান পরিস্থিতিতে যুক্তরাষ্ট্র সৈন্য ফেরত পাঠাবে এমন কোন সম্ভাবনা আপাতত দেখা যাচ্ছে না।

এ কূটনীতিক বলেন, প্রেসিডেন্ট জো বাইডেন এটা স্পষ্ট করেছেন। আমরা আফগানিস্তান থেকে চলে যাচ্ছি। তিনি সৈন্য ফেরানোর দায়িত্ব নিজের কাঁধে তুলে নেওয়ার কথা স্বীকার করেছেন। আর এ জন্য ইতিমধ্যে তার নেতৃত্বের ওপর অমোচনীয় দাগ পড়েছে।

 

আপনার মতামত লিখুন :