আফগানিস্তানে প্রেসিডেন্ট প্যালেসের সামনে নারীদের বিক্ষোভ (ভিডিও)

প্রকাশিত : ১৮ আগস্ট ২০২১

আফগানিস্তানের কাবুলে প্রেসিডেন্ট প্যালেসের সামনে মঙ্গলবার বিক্ষোভ করতে দেখা গেছে কয়েকজন নারীকে। রোববার থেকে তালেবানরা এই প্রেসিডেন্ট প্যালেস দখলে রেখেছে। ইরানি সাংবাদিক ও অ্যাক্টিভিস্ট মালিস আলিনেজাদ এর টুইটারে প্রকাশ করা ভিডিওতে এ বিক্ষোভের চিত্র পাওয়া যায়। ভিডিওতে দেখা যায়, জনাকয় নারী প্ল্যাকার্ড হাতে প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বিক্ষোভ করছেন। তারা বোরকা পরিহিত ছিলেন।

সাংবাদিক মালিসা আলিনেজাদ জানান, নারীরা তাদের শিক্ষা, কাজ ও রাজনীতিতে অংশগ্রহণের দাবি জানান। ভিডিওতে দেখা যায়, কয়েকজন অস্ত্রধারী তালেবান সদস্য বিক্ষোভরত নারীদের সামনেই ছিলেন। পাশে একটি পিকআপেও অস্ত্রধারী কয়েকজন তালেবান সদস্যকে দেখা যায়। তবে এসব নারীকে বাধা দেওয়া হয়নি। মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে তালেবানের পক্ষ থেকে বলা হয়, তারা ইসলামি আইন অনুয়ায়ী নারীর কাজ ও শিক্ষার অধিকার দেবে।

এ ছাড়া তাদের পক্ষ থেকে এর আগে নারীদের সরকারে অংশগ্রহণের আহ্বানও জানানো হয়। বিশ বছর আগে ক্ষমতায় থাকা অবস্থায় নারীদের শিক্ষা, কাজ ও বাইরে যাওয়ার অধিকার খর্ব করে তালেবান। তবে মঙ্গলবারের সংবাদ সম্মেলনে তারা জানায়, বিশ আগের তালেবান এবং এখনকার তালেবান এক নয়।

আপনার মতামত লিখুন :