কাবুল বিমানবন্দরে গোলাগুলি: আফগান নিরাপত্তারক্ষী নিহত

প্রকাশিত : ২৩ আগস্ট ২০২১

আফগানিস্তানের কাবুল বিমানবন্দরে সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে ‘অজ্ঞাত হামলাকারীর গুলিতে’ এক আফগান নিরাপত্তারক্ষী নিহত হয়েছে। জার্মান সেনাবাহিনী বুন্দেসওয়েহরের বরাত দিয়ে এ খবর জানায় সংবাদমাধ্যম আরটি। সোমবার এক টুইটে বাহিনীটির পক্ষ থেকে বলা হয়, বিমানবন্দরের নিরাপত্তায় থাকা এক রক্ষী নিহত হয়েছে। এতে আহত হয়েছে আরও তিনজন। তবে সংঘর্ষের বিস্তারিত উল্লেখ করা হয়নি। বুন্দেসওয়েহর জানায়, সংঘর্ষে কোনো জার্মান সেনা আঘাত পায়নি।

এ বিমানবন্দরের নিয়ন্ত্রণ তালেবানরা নেয়নি। প্রায় সাড়ে ৪ হাজার মার্কিন ও ৯০০ ব্রিটিশ সেনা বিমানবন্দরের দায়িত্বে রয়েছে। আছে জার্মানি ও অন্যান্য দেশের সেনারা। সেখানে প্রয়োজনীয় কাগজপত্র ছাড়াও কাউকে ঢুকতে দেওয়া হচ্ছে না। ১৫ আগস্ট কাবুলের নিয়ন্ত্রণ নেয় তালেবান বাহিনী। সে দিন থেকে দেশত্যাগের জন্য হুড়োহুড়ি পড়ে যায় শহর জুড়ে। হাজার হাজার মানুষ ভিড় করে হামিদ কারজাই বিমানবন্দরে। ইতিমধ্যে বিমানবন্দরের বাইরে অপেক্ষমাণদের পদদলিত হয়ে ২০ জনের মতো মারা গেছে।

এ দিকে গতকাল যুক্তরাষ্ট্র তাদের নাগরিকদের বিমানবন্দর এলাকা এড়িয়ে চলার নির্দেশ দিয়েছে। দেশটির প্রতিরক্ষা কর্মকর্তারা জানান, তারা আইএসের আক্রমণের আশঙ্কা করছে। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানিসহ একাধিক দেশ তাদের নাগরিক ও স্থানীয় সহায়তাকারীদের কাবুল ত্যাগে কাজ করছে। এক সপ্তাহের মাঝে আকাশপথে যুক্তরাষ্ট্র প্রায় ১৮ হাজার মানুষকে সরিয়ে নিয়েছে।

আপনার মতামত লিখুন :