কাবুলে জোড়া বিস্ফোরণে নিহত ৬০, আইএসের দায় স্বীকার

প্রকাশিত : ২৭ আগস্ট ২০২১

আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে আত্মঘাতী জোড়া বিস্ফোরণের দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)। এক বিবৃতিতে হামলার দায় স্বীকার করল ‘জঙ্গি গোষ্ঠীটি’। এ খবর প্রকাশ করেছে বৃটিশ বার্তা সংস্থা রয়টার্স।

বিবৃতিতে বলা হয়, আইএস-এর একজন আত্মঘাতী বোমা হামলাকারী যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর সঙ্গে থাকা অনুবাদক ও সহযোগীদের লক্ষ্য করে বিস্ফোরণ ঘটিয়েছে। বৃহস্পতিবার হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে আত্মঘাতী হামলা করা হয়। এতে ১২ মার্কিন সেনাসহ অন্তত ৬০ জন নিহত ও ১৪০ জনের বেশি আহত হয়েছে।

এদিকে এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে তালেবান। সংগঠনটি বলছে, মার্কিন সামরিক বাহিনীর নিয়ন্ত্রণে থাকা স্থানে বিদেশি সেনাদের উপস্থিতিতে এ হামলা হয়েছে। বিশ্ব সম্প্রদায়ের উচিত বেসামরিক আফগানদের লক্ষ্য করে চালানো এ হামলার নিন্দা জানানো।

উল্লেখ্য, ২০০১ সালে আল কায়েদার প্রধান ওসামা বিন লাদেনকে কেন্দ্র করে আফগানিস্তান হামলা করে মার্কিন যুক্তরাষ্ট্রসহ তার সহযোগী মিত্ররা। ২০ বছর সেখানে তৎকালীন ক্ষমতাসীন দল তালেবানের সঙ্গে যুদ্ধ করে তারা। যুদ্ধের সময় প্রায় দুই হাজারের বেশি সেনাকে হারিয়েছে যুক্তরাষ্ট্র। ২০১১ সালের আগস্টে আফগানিস্তানে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ৩০ মার্কিন সেনা নিহত হয়েছিল। এরপর আর কোনো বড় সংখ্যক সেনার মৃত্যু হয়নি। ১০ বছরের মধ্যে আফগানিস্তানের মাটিতে ২৬ আগস্টই সর্বোচ্চ ১২ সেনা হারাল যুক্তরাষ্ট্র।

আপনার মতামত লিখুন :