তুরস্কের কাছে প্রযুক্তিগত সহায়তা চেয়েছে তালেবান

প্রকাশিত : ২৭ আগস্ট ২০২১

তালেবানের সঙ্গে প্রথমবারের মতো কাবুলে বৈঠক করেছে তুরস্ক। তালেবানদের সঙ্গে তুরস্কের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে তুর্কী প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান শুক্রবার এক সংবাদ সম্মেলনে বলেন, তালেবানরা কাবুল বিমান বন্দরের দায়িত্ব নেওয়ার জন্য যে প্রস্তাব দিয়েছে তা এখনো বিবেচনা করে দেখছে তুরস্ক। সাংবাদিকদের এরদোয়ান বলেন, “সাড়ে তিন ঘন্টা ধরে তালেবানের সঙ্গে আমাদের প্রথম বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। প্রয়োজন হলে আমরা ফের আলোচনায় বসব।”

“কাবুল বিমানবন্দরের কার্যক্রম পরিচালনার দায়িত্ব নেওয়ার জন্য তালেবানরা আমাদেরকে অনুরোধ করেছে। তারা বলেছে যে, ‘আমরা নিরাপত্তা নিশ্চিত করব এবং আপনি এটি পরিচালনা করতে পারবেন। শুক্রবার বসনিয়া সফরে যাওয়ার আগে এক সংবাদ সম্মেলনে একথা বলেন এরদোয়ান। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বিদেশি বাহিনীগুলোর সঙ্গে আফগানিস্তান ছাড়ছে তুরস্কের সেনারাও।  তবে কাবুল বিমানবন্দর চালাতে তুরস্কের কাছে ‘কারিগরি সহায়তা চেয়েছে’ তালেবান।

তালেবান বলছে, বেঁধে দেওয়া সময়সীমা অনুযায়ী ৩১ আগস্টের মধ্যে তুরস্কের সেনাদেরও আফগানিস্তান ছাড়তে হবে। তবে ভবিষ্যতে তুরস্কের সঙ্গে সম্পর্কোন্নয়ন করা হবে। তুরস্কও আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো মিশনের অংশ ছিল। কাবুল বিমানবন্দরে দেশটির কয়েকশ’ সেনা অবস্থান করছিল। তবে তারাও কাবুল ছাড়তে শুরু করেছে। এর আগে, আফগানিস্তানের ক্ষমতাসীনরা অনুরোধ করলে কাবুল বিমানবন্দরে তুর্কী সেনাদের উপস্থিতি থাকতে পারে বলে কয়েক মাস ধরেই বলে আসছিলেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।

তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর তুরস্ক কাবুল বিমানবন্দরের নিরাপত্তা ও কারিগরি সহায়তারও প্রস্তাব দেয়। তবে তালেবান বলেছে, অন্যান্য বিদেশি বাহিনীর সঙ্গে নির্দিষ্ট সময়সীমার মধ্যে তুর্কি সেনাদেরও আফগানিস্তান ছাড়তে হবে। অন্যথায় তাদের দখলদার বাহিনী হিসেবে গণ্য করা হবে। তবে শেষ পর্যন্ত তালেবানের শর্ত মেনে আফগানিস্তানে সেনা না রেখেই তুরস্ক কাবুল বিমানবন্দর চালাতে প্রয়োজনীয় কারিগরি সহায়তা দিতে রাজি হবে কিনা তা এখনো নিশ্চিত নয়। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ৩১ আগস্টের মধ্যেই হবে বলে জানিয়েছেন তুরস্কের এক কর্মকর্তা।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর মতো তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানও বলেছিলেন, তালেবানদেরকে মুখের কথা দিয়ে নয় বরং কাজ দিয়ে মূল্যায়ন করা করা হবে।

আপনার মতামত লিখুন :