ভারতের সঙ্গে সুসম্পর্ক রাখার ঘোষণা দিলেন তালেবান নেতা

প্রকাশিত : ২৯ আগস্ট ২০২১

তালেবানের এক শীর্ষ নেতা শের মোহাম্মদ আব্বাস স্টানেকজাই বলেছেন, তালেবান ভারতের সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক যোগাযোগ অব্যাহত রাখবে। কাবুল দখলের পর এই প্রথমবারের মতো তালেবানের কোনো বড় নেতা ভারত ইস্যুতে মুখ খুললেন। তিনি বলেছেন, উপমহাদেশে ভারত খুব গুরুত্বপূর্ণ। আমরা আগের মতোই ভারতের সঙ্গে আমাদের সাংস্কৃতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক বজায় রাখতে চাই। পাকিস্তান হয়ে ভারতের সঙ্গে বাণিজ্য আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। ভারতের সঙ্গে এয়ার করিডোরেও বাণিজ্য চলবে।

গত ১৫ আগস্ট আশরাফ গনি সরকারের পতনের পর তালেবানরা কাবুলে ক্ষমতা গ্রহণ করার পর থেকে তালেবান মুখপাত্র সুহেল শাহীন এবং জাবিউল্লাহ মুজাহিদ ভারতের সাথে সম্পর্ক নিয়ে তালেবানের মতামত সম্পর্কে পাকিস্তানি গণমাধ্যমের সঙ্গে কথা বলেছেন। যাইহোক, স্টানেকজাই প্রথম সিনিয়র নেতা যিনি অন্যান্য দেশের সাথে সম্পর্ক নিয়ে একটি বিবৃতি দিয়েছেন।শনিবার তালেবানের সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টে প্রকাশিত প্রায় ৪৬ মিনিটের ভিডিওতে স্টানেকজাই আফগানিস্তানের যুদ্ধ এবং শরিয়ারভিত্তিতে নতুন ইসলামি প্রশাসন গঠনের পরিকল্পনার বিষয়ে কথা বলেছেন।

এতে ভারত, পাকিস্তান, চীন ও রাশিয়াসহ এই অঞ্চলের গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সম্পর্কের ক্ষেত্রে তালেবানের দৃষ্টিভঙ্গিও তুলে ধরেছেন তিনি। স্টানেকজাই বলেন, ভারতের সঙ্গে আমাদের রাজনৈতিক, অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ককে আমরা যথাযথ গুরুত্ব দিচ্ছি এবং আমরা চাই এই সম্পর্ক বজায় থাকুক। এই বিষয়ে আমরা ভারতের সঙ্গে কাজ করতে আগ্রহী।

যাইহোক, তবে তিনি বলেননি যে, ভারতের সঙ্গে তাদের বাণিজ্য দ্বিমুখী হওয়া উচিত কিনা। পাকিস্তান আফগান ব্যবসায়ীদেরকে তাদের ভূখণ্ড দিয়ে ভারতে পণ্য পাঠানোর অনুমতি দিয়েছে, কিন্তু পাকিস্তানি মাটি দিয়ে আফগানিস্তানে ভারতীয় পণ্য পরিবহনের অনুমতি দেয়নি। খবর: হিন্দুস্তান টাইমস।

আপনার মতামত লিখুন :