যৌনকর্মীদের মেরে ফেলতে তালিকা তৈরি করছে তালেবানরা

প্রকাশিত : ৪ সেপ্টেম্বর ২০২১

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহার ও পরে তালেবানের নিয়ন্ত্রণ নেওয়ার পর গোষ্ঠীটি যৌনকর্মে নিযুক্ত নারীদের হত্যা করতে তালিকা তৈরি করছে। ধারণা করা হচ্ছে, নারী যৌনকর্মীদের মৃত্যুদণ্ডের শাস্তি ঘোষণা করতে পারে তালেবান। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান-এর এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবানের ডেথ স্কোয়াড পর্নো ওয়েবসাইটগুলোতে বিদেশিদের সঙ্গে যৌনকর্মে নিযুক্ত আফগান নারীদের খোঁজ করছে।

তালেবানের পক্ষ থেকে যৌন কর্মে নিযুক্ত নারীদের চিহ্নিত করতে একটি ক্যাম্পেইন চালানো হচ্ছে বলেও দ্য সানের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবানের প্রথম শাসনামলে এমন কাজে নিয়োজিত অনেক নারীর মৃত্যুদণ্ড প্রকাশ্যে কার্যকর করা হয়েছে। এক সূত্রকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান যোদ্ধারা আফগান যৌন কর্মীদের হত্যা করতে বা যৌন দাসী বানানোর জন্য পর্নো সাইটগুলোতে অনুসন্ধান চালাচ্ছে।

আগের শাসনামলের অভিজ্ঞতার আলোকে ধারণা করা হচ্ছে, যৌন কর্মে নিযুক্ত নারীদের জন্য সবচেয়ে হুমকি হিসেবে আবির্ভূত হয়েছে তালেবান। ক্ষমতায় না থাকলেও গত বিশ বছরে গোষ্ঠীটি পরকীয়া বা বিবাহবহির্ভূত যৌন সম্পর্কে জড়িত নারীদের হত্যা করেছে বলে বিভিন্ন খবরে উঠে এসেছে। আফগানিস্তানের ক্ষমতা দখল করলেও আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি তালেবানরা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়াসহ বিভিন্ন দেশের সন্ত্রাসী সংগঠনের তালিকায় রয়েছে তালেবানের নাম।

 

আপনার মতামত লিখুন :