২ মার্চের মধ্যে বিজয় দিয়ে অভিযান শেষ করতে বলেছেন পুতিন

প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২২

রাশিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই ফেদোরভ বলেছেন, ইউক্রেনে রাশিয়ার জন্য সামনের দিনগুলো খুবই গুরুত্বপূর্ণ। প্রাথমিকভাবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন নির্দেশ দিয়েছিলেন ‘বিজয়ের মাধ্যমে ২ মার্চের মধ্যে সামরিক অভিযান শেষ করতে’। সংবাদমাধ্যম আলজাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

রোববার ফেদোরভ জানান, মস্কো ও কিয়েভের মধ্যে বেলারুশে হতে যাওয়া আলোচনা নিয়ে তিনি আশাবাদী। ‘কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই আলোচনা হতে হবে। আমি কিয়েভে আমার বন্ধু ও নেতাদের অবস্থান সম্পর্কে জানি। তারা বসে আলোচনা করতে প্রস্তুত। তবে কোনো ধরনের পূর্বশর্ত ছাড়াই’, বলেন রাশিয়ার সাবেক উপপররাষ্ট্রমন্ত্রী। সর্বশেষ খবর পাওয়া পর্যন্ত কিয়েভে মস্কোর আগ্রাসনের পঞ্চম দিনে ইউক্রেন ও রাশিয়ার প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনার জন্য নির্ধারিত স্থান প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছে বেলারুশ।

রাশিয়া যা ভেবেছিল ইউক্রেনে তার চেয়ে বেশি প্রতিরোধের মুখে পড়তে হচ্ছে বলে জানান ফেদোরভ। এ ছাড়া পশ্চিমা বিশ্বও ব্যাপক প্রতিক্রিয়া দেখিয়েছে নিষেধাজ্ঞা আরোপের মাধ্যমে। রুশ সরকারের সাবেক এ উপমন্ত্রী বলেন, আমি একবার বলেছিলাম, কারণ আমি ইউক্রেনীদের চিনি; তারা কেউই ফুল নিয়ে রুশ সেনাদের সামনে আসবে না। এটিই বাস্তবতা।

 

আপনার মতামত লিখুন :