রুশ ক্ষেপণাস্ত্র হামলায় ডনবাসে নিহত ৭

প্রকাশিত : ১৮ মে ২০২২

পোল্যান্ড সীমান্তবর্তী শহর লভিভ, উত্তর-পূর্বাঞ্চলের সামি এবং চেরনিহিভে বৃষ্টির মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে রাশিয়ার সেনাবাহিনী। মঙ্গলবার (১৭ মে) দিবাগত রাতে ভিডিয়ো ভাষণে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, গোটা দিন ডনবাসের লুহানস্ক অঞ্চলেও বিমান হামলা চালিয়েছে রুশ বাহিনী। প্রতিবেদন প্রকাশের মাধ্যমে খবরটি জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

তিনি দাবি করেছেন, ইউক্রেনের পূর্বে এবং দক্ষিণে ব্যর্থ হয়ে ক্ষয়ক্ষতি বাড়াতে চেষ্টা চালাচ্ছে রাশিয়ার সেনাবাহিনী। গেল কয়েকদিন যাবত আন্তর্জাতিক মিডিয়াগুলোর খবরে বলা হচ্ছে, ইউক্রেনের পূর্বাঞ্চলে রাশিয়ার ওপর পাল্টা আক্রমণ চালাচ্ছে ইউক্রেনীয় যোদ্ধারা। বিশেষ করে ডনবাসের লুহানস্ক এবং দোনেস্কে তীব্র লড়াইয়ের খবর পাওয়া গেছে উভয়পক্ষের।

ইউক্রেনীয় প্রশাসনের দাবি, রুশ বাহিনী ডনবাসের বেসামরিক স্থাপনায় একের পর এক আঘাত হানছে। আঞ্চলিক গভর্নর পাবলো কিরিলেনকো বলেছেন, মঙ্গলবার রাশিয়ার আক্রমণে ডোনেস্কে নতুন করে ৭ বেসামরিক নাগরিকের প্রাণহানি ঘটেছে। যদিও মস্কোর পক্ষে থেকে বিষয়টি নিয়ে তাৎক্ষণিকভাবে কোনো ধরনের মন্তব্য করা হয়নি।

এ দিকে ইউক্রেনে আগামী দিনে অস্ত্র সরবরাহ বাড়ানোর পাশাপাশি দেশটির অতিরিক্ত দাবির সাড়া দিতেও প্রস্তুত বলে জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে প্রতিশ্রুতিটি দিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট।

 

আপনার মতামত লিখুন :