যে কারণে করোনায় পুরুষের মৃত্যুঝুঁকি বেশি

প্রকাশিত : ২৭ মার্চ ২০২০

বৈশ্বিক মহামারি করোনার তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে দেখা গেছে, কভিড-১৯ আক্রান্তদের মধ্যে প্রায় ৬০ শতাংশই পুরুষ, আর মৃতদের মধ্যে ৭০ শতাংশেরও বেশি পুরুষ। করোনাভাইরাসে মৃত ও গুরুতর আক্রান্তদের সংখ্যা বিশ্লেষণ করে সিএনএন দেখিয়েছে কেন নারীদের চেয়ে পুরুষরা বেশি মৃত্যু ঝুঁকিতে। করোনায় পুরুষের মৃত্যুঝুঁকি বেশি হওয়ার পেছনে সাধারণভাবে দুর্বল শারীরীক পরিস্থিতির সঙ্গে ধূমপান ও মদ্যপানের মতো স্বাস্থ্যের জন্য ক্ষতিকর অভ্যাসগুলোকে দায়ী করছেন বিশ্লেষকরা।

সিএনএনের পরিসংখ্যান বিশ্লেষণ করে গবেষকরা বলছেন, করোনা ভাইরাস মানবদেহে প্রবেশের পর ফুসফুস হয়ে ওঠে তাদের কেন্দ্রস্থল। ফুসফুসের নিজস্ব প্রতিরোধ ক্ষমতা লড়াই করতে থাকে ভাইরাসটির সঙ্গে। এক্ষেত্রে ধূমপান ও মদ্যপানে দুর্বল হয়ে যাওয়া ফুসফুস প্রাণঘাতি ভাইরাসটির প্রতিরোধ গড়ে তুলতে পারে না। দুর্বল ফুসফুস দ্রুততার সঙ্গেই করোনা দখল করে নেয়, টেনে আনে মৃত্যূ। পুরুষের মধ্যে ধূমপান ও মদ্যপানের অভ্যাসগুলো বেশি থাকায় তাদের দুর্বল ফুসফুস আত্মসমর্পন করে ভাইরাসটির কাছে।

এ কারণেই করোনাভাইরাস আক্রান্তদের মধ্যে পুরুষের মৃত্যুঝুঁকি বেশি। কেন নারীদের চেয়ে পুরুষদের মৃত্যু বেশি হচ্ছে তা খুঁজে দেখতে সিএনএন সর্বোচ্চ সংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত ২০টি দেশের সরকারিভাবে প্রকাশিত ডেটা বিশ্লেষণ করেছে। বিশ্বস্বাস্থ্যে লিঙ্গ অসমতার গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল হেলথ ফিফটি/ফিফটির সহযোগিতা দিয়েছে।

আপনার মতামত লিখুন :