করোনা মোকাবিলায় ৮০০ মিলিয়ন ডলার দেবে গুগল

প্রকাশিত : ২৯ মার্চ ২০২০

প্রাণঘাতী করোনার তাণ্ডবে বিশ্ব স্থবির হয়ে পড়েছে। বিশ্বের এমন ক্রান্তিকালে বিভিন্ন প্রতিষ্ঠান ও স্বাস্থ্যকর্মীদের পাশে দাঁড়াচ্ছে গুগল। তাদের সহায়তায় ৮০০ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা দিয়েছে গুগল কর্তৃপক্ষ। গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই এক ব্লগ পোস্টে জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) ও বিশ্বজুড়ে সরকারি সংস্থাগুলোকে বিজ্ঞাপন অনুদান বাবদ ২৫০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়া হবে।

এছাড়া ৩৪০ মিলিয়ন ডালার ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের অ্যাড একাউন্টে ক্রেডিট হিসেবে দেওয়া হবে। ২০ মিলিয়ন মার্কিন ডলার ত্রাণ তহবিল এবং ছোট ব্যবসায়ের সহায়তার জন্য বরাদ্দ করা হয়েছে। এর আগে করোনা ভাইরাস নিয়ে একটি বিশেষ সাইট তৈরি করেছে গুগল। এই সাইটে করোনা ভাইরাস প্রতিরোধ এবং সচেতনতায় বিভিন্ন ধরনের তথ্য তুলে ধরা হয়েছে।

গুগল জানিয়েছে, করোনা ভাইরাসের শুরু থেকেই মানুষ এ নিয়ে গুগলে জানতে ব্যাপকভাবে সার্চ করছে। তাদের জন্যই আমাদের এই সাইট তৈরি করা হয়েছে। এই সাইটে নতুন ডেটা এবং ভিজুয়ালাইজেশনের পাশাপাশি স্বাস্থ্য কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদিত তথ্যের সহজ সংযোগ সুবিধা দিচ্ছি। ব্যবহারকারী যেন তার প্রত্যাশিত তথ্যগুলো পান সেভাবেই সাইটটি উপস্থাপন করা হয়েছে।

উল্লেখ্য ২০১৯ সালের চীনের হুবেই প্রদেশের উহান থেকে বিশ্বের ১৯৯ দেশ ও অঞ্চলে ছড়িয়ে গেছে কভিড-১৯। এতে আক্রান্ত হয়েছে ৬ লাখ ১৪ হাজার মানুষ। মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ২৩৮ জনের। চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছে প্রায় ১ লাখ ৩৮ হাজার মানুষ। বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে পাঁচজন মারা গেছেন। সুস্থ হয়েছেন ১১ জন এবং চিকিৎসাধীন ৩২ জন।

 

আপনার মতামত লিখুন :