পবিত্র হজ শেষে দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার ৫৪২ হাজি

প্রকাশিত : ৩০ জুলাই ২০২৩

পবিত্র হজ পালন শেষে ২৮৮টি ফ্লাইটে সৌদি আরব থেকে দেশে ফিরেছেন ১ লাখ ৬ হাজার ৫৪২ জন হাজি। এবার হজ করতে গিয়ে এখন পর্যন্ত ১১৮ জন বাংলাদেশির মারা যাওয়ার খবর দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। এর মধ্যে সর্বশেষ শুক্রবার (২৮ জুলাই) মারা গেছেন একজন। মারা যাওয়া হাজির নাম রবিউল আলম (৬৭)। তবে শনিবার (২৯ জুলাই) কোনো হাজি মারা যাওয়ার খবর পাওয়া যায়নি।

ধর্ম মন্ত্রণালয়ের হজ সম্পর্কিত সবশেষ বুলেটিনে এ তথ্য জানানো হয়েছে। এয়ারলাইন্স, সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ, বাংলাদেশ হজ অফিস ঢাকা ও সৌদি আরব সূত্রে এ তথ্য জানিয়েছে হেল্প ডেস্ক। শনিবার রাতে হজ বুলেটিনে জানানো হয়, শুক্রবার রাত ১টা ৫৯ মিনিট পর্যন্ত মোট ফিরতি ফ্লাইট সংখ্যা ২৮৮টি। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১৪১টি, সৌদি এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ১০৬টি ও ফ্লাইনাস এয়ারলাইন্স পরিচালিত ফ্লাইট ৪১টি।

এদিকে, এবার হজে গিয়ে এখন পর্যন্ত ১১৮ জন বাংলাদেশি মারা গেছেন। তাদের মধ্যে পুরুষের সংখ্যা ৯২ জন ও নারী ২৬ জন। যারা মারা গেছেন তাদের মধ্যে মক্কায় ৯৫ জন, মদিনায় ৯ জন, জেদ্দায় ২ জন, মিনায় ৯ জন, আরাফায় ২ জন ও মুজদালিফায় একজন। সৌদি আরবের আইন অনুযায়ী, সেখানেই তাদের দাফন করা হয়েছে।

গত ২৭ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হয়। চলতি বছর বাংলাদেশ থেকে মোট ১ লাখ ২২ হাজার ৮৮৪ জন হজ পালনে সৌদি আরব যান। হজযাত্রীদের প্রথম ফিরতি ফ্লাইট গত ২ জুলাই শুরু হয় এবং শেষ হবে আগামী ২ আগস্ট।

আপনার মতামত লিখুন :