করোনাভাইরাস: ছয় মাস কম বেতন নিবেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী

প্রকাশিত : ১৬ এপ্রিল ২০২০

তার মন্ত্রিসভার সব সদস্য, সরকারি সব বিভাগের শীর্ষ আমলারাও এমনটি করবেন বলে বুধবার কোভিড-১৯ প্রেস ব্রিফিংয়ে জানিয়েছেন তিনি। অ’ডুর্ন জানান, বিশ্বজুড়ে করোনাভাইরাস মহামারীর কারণে নিউ জিল্যান্ডের অর্থনৈতিক ক্ষতির দিকটি তুলে ধরতেই তারা কম বেতন নিচ্ছেন। বৃহস্পতিবার সকাল পর্যন্ত নিউ জিল্যান্ডে শনাক্ত হওয়া করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা এক হাজার ৪০১ জন এবং মৃতের সংখ্যা নয় জন বলে জানাচ্ছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান। ২৬ মার্চ থেকে দেশটি ‘চার মাত্রার’ লকডাউনে আছে।

“নিউ জিল্যান্ডের বহু নাগরিক যে পরিস্থিতির মোকাবেলা করছে আমরা তা গভীরভাবে উপলব্ধি করছি। বিভিন্ন অবস্থানের মধ্যে যে ব্যবধান আছে তা কমিয়ে আনার কোনো সময় যদি থাকে তবে তা এখন,” বলেছেন এ প্রধানমন্ত্রী। নিউ জিল্যান্ডের সরকার প্রধান হিসেবে অ’ডুর্ন বছরে চার লাখ ৭০ হাজার নিউ জিল্যান্ড ডলার বেতন পান, সেই হিসেবে ২০২০ সালে ৪৭ হাজার নিউ জিল্যান্ড ডলার কম বেতন নিবেন তিনি। নিউ জিল্যান্ডের বিরোধীদলীয় নেতা ন্যাশনাল দলীয় সিমন ব্রিগেডসও ২০ শতাংশ কম বেতন নিবেন বলে ঘোষণা দিয়েছেন।

বৃহস্পতিবার সকালে দেওয়া জনস হপকিন্স ইউনিভার্সিটির হালনাগাদ তথ্য বলছে, বিশ্বের ২০ লাখ ৬৪ হাজারেরও বেশি মানুষের দেহে নভেল করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে আর এর মধ্যে মৃত্যু ঘটেছে ১ লাখ ৩৭ হাজার জনেরও বেশি লোকের। প্রাণঘাতী এই ভাইরাসের বিস্তার রোধে বিভিন্ন দেশ লকডাউনে যাওয়ায় ঘরবন্দি হয়ে পড়েছে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ।

 

আপনার মতামত লিখুন :