নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৭২ তম জন্মদিন আজ

প্রকাশিত : ২৫ নভেম্বর ২০২০

নন্দিত লেখক হুমায়ূন আহমেদের ৭২ তম জন্মদিন আজ। বিশ শতকের জনপ্রিয় বাঙালি কথাসাহিত্যিকদের অন্যতম তিনি। প্রতি বছর হুমায়ূন আহমেদের জন্মদিনকে ঘিরে নানা অনুষ্ঠানের আয়োজন করে ভক্তঅনুরাগীরা। তবে করোনার কারণে এবার নেই তেমন কোনো আয়োজন। গাজীপুরের নুহাশপল্লীতে পরিবারের পক্ষ থেকে সকালে কেক কাটা, কবরে ফুল দিয়ে শ্রদ্ধা ও দোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলা সাহিত্যাঙ্গনে তিনি ধ্রুবতারা। কথার জাদুকর হুমায়ূন আহমেদ। তার বইয়ের ভাষায়, কথার জাদুতে মোহিত হননি এমন বাঙালি পাঠক কম পাওয়া যাবে। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুরে জন্মগ্রহণ করেন হুমায়ূন আহমেদ। ২০১২ সালের ১৯ জুলাই মারণব্যাধি ক্যান্সারের কাছে হার মানার আগে ঔপন্যাসিক, ছোটগল্পকার, গীতিকার, নাট্যকার, চলচ্চিত্র পরিচালক- প্রতিটি ক্ষেত্রেই ছিলেন জনপ্রিয়তার শীর্ষে।

১৯৭২ সালে প্রকাশিত হুমায়ূন আহমেদের প্রথম উপন্যাস নন্দিত নরকে পাঠকমহলে তুমুল আলোচিত হয়। প্রকাশিত তিন শতাধিক বইয়ের মধ্যে তার সৃষ্টি হিমু, মিসির আলি, রূপা, শুভ্র’র মত অদৃশ্য চরিত্রগুলোও তুমুল জনপ্রিয়। তার বেশ কিছু বই পৃথিবীর নানা ভাষায় অনূদিত হয়েছে। এছাড়াও স্কুল-কলেজ বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচীর অন্তর্ভুক্ত হয়েছে। টেলিভিশন নাটকেও দেখিয়েছেন চমক। কখনো চিত্রনাট্যে কখনোবা নির্মাণে তিনি উপহার দিয়েছেন এইসব দিনরাত্রি, অয়োময়, বহুব্রীহি, কোথাও কেউ নেই, আজ রবিবার, নক্ষত্রের রাত, সবুজ ছায়ার মতো ধারাবাহিক নাটকগুলো।

১৯৯৪-এ তার নির্মিত প্রথম চলচ্চিত্র বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধভিত্তিক আগুনের পরশমণি মুক্তি পায়। এটি শ্রেষ্ঠ চলচ্চিত্র বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার সহ আটটি পুরস্কার পায়। পরে নির্মাণ করেন শ্রাবণ মেঘের দিন, দুই দুয়ারী, শ্যামল ছায়া, ঘেটুপুত্র কমলা। দীর্ঘ চার দশকের সাহিত্য জীবনে একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, বাচসাস পুরস্কারসহ পেয়েছেন অনেক পুরস্কার।

 

আপনার মতামত লিখুন :