দেশে বর্তমান পরিস্থিতিতে শ্রমিক ছাঁটাই হলে জাতীয় দূর্যোগ আরও বাড়বে

প্রকাশিত : ৫ জুন ২০২০

আজ ০৫ই জুন’২০২০ শুক্রবার সকাল ১০.৩০ ঘটিকায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (বিসিএল)’র উদ্যোগে আসন্ন ২০২০-২১ জাতীয় বাজেটে গার্মেন্টস শ্রমিকদের জন্য সামাজিক নিরাপত্তা, রেশনিং, আবাসন, স্বাস্থ্যসেবা, শিল্প অঞ্চল ভিত্তিক হাসপাতাল, কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রধিকারের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত। মানববন্ধনে সভাপতিত্ব করেন বিসিএল’র সভাপতি সুলতানা বেগম।

মানববন্ধনে বক্তাগণ বলেন, করোনাভাইরাসের আক্রমণে শ্রমিকরা যখন অর্ধাহারে, অনাহারে জীবন যাপন করছে, যখন ঠিকমতো মজুরি পাচ্ছেনা তখন গার্মেন্টস মালিকরা নানান অজুহাতে হাজার হাজার শ্রমিককে বেআইনীভাবে ছাঁটাই করছেন, তারপরও গতকাল বিভিন্ন গণমাধ্যমের আমরা জানতে পারলাম যে, বিজিএমইএ’র সভাপতি তার বক্তব্যের মাধমে গার্মেন্টস শ্রমিক ছাঁটাইয়ের কথা বলে দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। বর্তমান পরিস্থিতিতে শ্রমিক ছাঁটাই হলে জাতীয় দূর্যোগ আরও বাড়বে। বেতন কর্তন করছে এবং অল্প শ্রমিক দিয়ে অধিক উৎপাদন ও মুনাফা লাভের জন্য শ্রমিকদের উপর কাজের টার্গেট বাড়িয়ে অমানুষিক নির্যাতন চালাচ্ছে।

সারাবিশ্ব যখন করোনা ভাইরাসের আক্রমনে পর্যদস্ত। বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও যখন আশংকার কথা বলছে। তখন বাংলাদেশে ২০২০-২১ অর্থ বৎসরের বাজেট প্রণয়নের প্রস্তুতি চলছে। আসন্ন বাজেটের সম্ভাব্য আকার ধরা হয়েছে ৫ লাখ ৫০ হাজার কোটি টাকা। যা চলতি অর্থ বছরের চেয়ে ৫ শতাংশ বেশি। চলমান কোভিড-১৯ মহামারির প্রেক্ষাপটে ২০২০-২১ অর্থ বছরে বিভিন্ন অর্থনৈতিক ঝুঁকির মধ্যে রয়েছে বাংলাদেশের অর্থনীতি।

এ অবস্থায় সামাজিক নিরাপত্তা, রেশনিং, আবাশন, স্বাস্থ্যসেবা, শিল্প অঞ্চল ভিত্তিক হাসপাতাল,কর্মসংস্থান সৃষ্টিকে অগ্রাধিকার দিয়ে ২০২০-২১ অর্থ বছরের জাতীয় বাজেট প্রণয়ন করা উচিত। দেশের গার্মেন্টস শ্রমিক ও শ্রমিক পরিবার চাকুরীর বেতনের ওপর নির্ভরশীল, চলমান মহামারির ফলে তারা এক বড় ধরণের অর্থনৈতিক শঙ্কার মধ্যে পড়েছেন। চাকুরী হারিয়ে অনেকে কর্মহীন অবস্থায় রয়েছেন। এ পরিস্থিতিতে দেশের কর্মহীন শ্রমিকদের জন্য সরকারের একটি আর্থিক সহযোগিতা কাঠামো বাস্তবায়ন করা প্রয়োজন।

বক্তারা বলেন, বিজিএমইএর সভাপতিকে তার শ্রমিক বিরোধী বক্তব্য প্রত্যাখান করতে হবে এবং তাঁর বক্তব্য অনতিবিলম্বে প্রত্যাহারের দাবি জানান। মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ কনফেডারেশন অব লেবার (ইঈখ)’র সভাপতি সুলতানা বেগম। বক্তব্য রাখেন বিসিএল’র সাধারণ সম্পাদক নাজিমউদ্দিন, কোষাধ্যক্ষ মাহাতাব উদ্দিন সহিদ,সদস্য শামীমা আক্তার শিরিন, আরাফাত জাকারিয়া সঞ্চয়, শামীম খান,মো. ইলিয়াছ, এইচএম বিল্লাল, সুমি আক্তার প্রমুখ।

আপনার মতামত লিখুন :