এপ্রিল, মে, জুন এই তিন মাসের বাড়ী ভাড়া মওকুফের দাবিতে সংবাদ সম্মেলন

প্রকাশিত : ৯ জুন ২০২০

ভাড়াটিয়া পরিষদ কর্তৃক আয়োজিত আজকের এই সংবাদ সম্মেলনে উপস্থিত সকল অনলাইন মিডিয়া, প্রিন্ট মিডিয়া ও টেলিভিশন চ্যানেল থেকে আগত সকল সাংবাদিক ভাই-বোনদের জানাই পবিত্র ঈদুল ফিতর এর শুভেচ্ছা ও অভিনন্দন।

শ্রদ্ধেয় সাংবাদিকবৃন্দ,
আমি মোঃ বাহরানে সুলতান বাহার, সভাপতি-ভাড়াটিয়া পরিষদ কেন্দ্রীয় কমিটি। প্রায় দীর্ঘ ১০ (দশ) বৎসর যাবৎ ভাড়াটিয়াদের স্বার্থরক্ষার্থে এবং আইনানুক পরামর্শ প্রদান সহ বাড়ী ভাড়া নিয়ন্ত্রন আইন ১৯৯১ এর যথোপযুক্ত প্রয়োগের দাবীতে একটি অরাজনৈতিক সংগঠন হিসাবে ভাড়াটিয়া পরিষদ কাজ করে যাচ্ছে। ১৫ই নভেম্বর ২০১০ইং সালে এই সংগঠনটির আত্মপ্রকাশ ঘটে। আমাদের ক্ষুদ্র পরিসরে ভাড়াটিয়াদের অধিকার আদায়ের লক্ষে সংবাদ সম্মেলন, মানববন্ধন, অবস্থান ধর্মঘট, ঢাকা শহরের উত্তর ও দক্ষিন সিটি কর্পোরেশনে মেয়র মহাদয়কে স্মারকলিপি পেশ, জেলা প্রশাসক ও পুলিশ কমিশনার বরাবর স্মারকলিটি পেশ, বালিশ প্রতিক নিয়ে অবস্থান ধর্মঘট, সকল মন্ত্রী মহোদ্বয় ও সংসদ সদস্যদের কাছে খোলা চিঠি প্রদান, গণস্বাস্থর কর্মসূচী সহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছি।

সম্মানীত সাংবাদিক বন্ধুগন,
এই করোনার প্রবল গ্রাসে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা একে বারেই থমকে আছে। লক ডাউন ঘোষিত হওয়ার পর থেকে গৃহবন্ধী হয়ে পড়েছে সমগ্রদেশ। এই অবস্থায় সবচেয়ে কঠিন সময় পার করছে শ্রমজীবী, পেশাজীবি নি¤œ ও নি¤œ মধ্যবিত্ত এবং মধ্যবিত্ত শ্রেণীর মানুষ। যাদের নির্দিষ্ট আয়ের উপর পুরো পরিবারের ভরণপোষন নির্ধারীত হতো, আজ সেই আয়ের পথ বন্ধ। চাকুরীজীবিদের সঞ্চয় ও ছোট ব্যবসায়ীদের পুজীবাট্টা যা ছিল তা অনেক আগেই শেষ। পরিবারের মুখে দুমোঠু খাবার তুলে দেওয়াই এখন তাদের সবচেয়ে বড় চ্যালেঞ্জ।

ভাড়াটিয়াদের নিকট হতে ভাড়া না পেয়ে বাড়ির মালিকগন হিং¯্র জন্তুর মতো আচরণ করছে। আপনারা নিশ্চিয় অবগত আছেছন যে ভাড়া প্রদান না করায় বাড়ীওয়ালার কর্তৃক পেট্রোল নিক্ষেপ করে ভাড়াটিয়াকে হত্যা করা সহ অনেক ভাড়াটিয়াদের বাসা ছাড়তে বাধ্য করা হয়েছেন। অবস্থা এমন বেগতিক হয়েছে যে, ভাড়াটিয়াদের নিকট দুটি পথ খোলা প্রথমত: বাসা ছেড়ে দেওয়া ও দ্বিতীয়ত: বাড়ীওয়ালার কর্তৃক অপমানীত লাঞ্চিত ও নির্যাতীত হয়ে মুখ বুঝে সহ্য করা। গণ পরিবহন বন্ধ হওয়ার কারণে এই অসহায় ভাড়াটিয়ারা কোথাও যেতে পারছেনা। প্রতিনিয়ত বাড়ীর মালিকরা ভাড়াটিয়াদের উপর নির্যাতনে ইস্টিম রোলার চাপিয়ে যাচ্ছে। বাড়ীর ভাড়ার চাপ প্রতিনিয়ত ভাড়াটিয়ারা মে মাসের ভাড়াতো দেওয়া দূরের কথা এপ্রিল মাসের ভাড়া ও পরিশোধ করতে পারেনি।

প্রিয় বন্ধুগন,
এই অসহায় জনগোষ্ঠীর পাশে দাড়ানোর আজ কেউ নেই। তাদের এই করুন আত্মনাত কারো কানে পৌছায় নাই। আমরা ভাড়াটিয়া পরিষদের পক্ষ থেকে গত ২৭শে এপ্রিল মাননীয় প্রধান মন্ত্রীর বরাবরে একটি স্মারকলিপি পেশ করেছি। যেখানে আমাদের দাবী ছিল এপ্রিল, মে, জুন তিন মাসের বাড়ী প্রধান মন্ত্রী তার নির্বাহী আদেশ বলে মওকুফ করে ভাড়াটিয়াদের অসহায়ত্বের হাত থেকে মুক্ত করবেন। এছাড়াও আমরা আমাদের দাবীর পক্ষে জাতীূয় প্রেস ক্লাবের সামনে জীবনের ঝুঁকি নিয়ে সামাজিক দূরুত্ব বজায় রেখে মানব বন্ধন, অবস্থান ধর্মঘট ও বালিশ প্রতিক নিয়ে অবস্থান সহ সাংগঠনিক কার্যক্রম চালিয়ে আসছি। কিন্তু অতীব দুঃখের বিষয় অবগত আমরা সরকারের পক্ষ থেকে কোন আশার বানী বা কোন দিক নির্দেশনা শুনতে পাইনি।

প্রিয় ভাই- সকল,
আপনারা জাতীর দর্পন, জাতীর বিবেক, গনতন্ত্রের প্রধান সম্ভব্য অনেকেই ভাড়াটিয়া দয়া করে নিজেদের এই অনেক অসহায় ভাড়াটিয়াদের কষ্ঠ অনুভব করে সকল ভাড়াটিয়াদের পক্ষে লিখুন। আপনাদের লিখুনীর মাধ্যমেই এসি রুমে বসে থাকতে অনেক সরকারী কর্মকর্তাদের ও বাড়ীওয়ালাদের বিবেক জাগ্রত হবে এবং মানবতা প্রকাশ পাবে। আমরা আপনাদের মাধ্যমে মাননীয় প্রধান মন্ত্রীর নিকট আকুল আবেদন জানাচ্ছি, আপনি মানবতার মা, আপনিই আমাদের অভিভাবক দয়া করে সকল ভাড়াটিয়াদের অসহায়ত্ব অনুধাবন করে আপনার নির্বাহী আদেশের বলে আমাদের যুক্ত দাবী এপ্রিল, মে, জুন এই তিন মাসের বাড়ী ও দোকান ভাড়া মওকুফে যথাযথ পদক্ষেপ গ্রহন করুন। আমরা বিশ্বাস করি এবং আমরা আশাবাদী আপনি আপনার এই অসহায় সন্তানদের ন্যার্য্য চাওয়াটি পূরন করবেন।

উপস্থিত সকর সাংবাদিক ভাই ও বোনদের সংগঠনের পক্ষ থেকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি আপনারা আপনাদের মূল্যবান সময় দিয়ে আমাদের বক্তব্য শুনার জন্য। আমরা আশা আপনাদের নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে থেকে ভাড়াটিয়াদের এই সমাবেশ ও যুক্তিক দাবী জাতীর নিকট তুলে ধরবেন। পরিশেষে আাপনাদের সকলের সুস্বাস্থ্য ও দীর্ঘ আয়ু এবংং সেই সাথে আপনাদের প্রতিষ্ঠানের উত্তর উত্তর সাফল্য কামনা করছি। বক্তব্য পাঠ করেন: মো: বাহারানে সুলতান বাহার, সভাপতি, ভাড়াটিয়া পরিষদ

সংবাদ সম্মেলনে উপস্থিত আছেন- ভাড়াটিয়া পরিষদের সাংগঠনিক সম্পাদক কিরন মৃধা, কেন্দ্রিয় নেতা মোঃ মাকসুদুর রহমান, মোঃ শামীম, পল্টন থানা কমিটির আহ্বায়ক শামান্ত সাহিন, খিলগাঁও থানার আহ্বায়ক তুহিন চৌধুরী, রামপুরা থানার আহ্বায়ক হাসান লিপি, সুলতানা হায়াত ঘৌজিয়া, সবুজবাগ থানার সভাপতি লুৎফুর নাহার রিক্তা, রামপুরা থানার সদস্য সচিব মোঃ আবুল কাশেম। আরো উপস্থিত ছিলেন আদর্শ নাগরিকের সভাপতি মেতাঃ রিপন প্রমুখ। এখানে উপস্থিত আছেন বিভিন্ন থানার সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক সহ কেন্দ্রিয় নেতা। আগামী ১৩ তারিখের মধ্যে এ দাবি না মানা হলে
১৪ তারিখ সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে কালো পতাকা নিয়ে মানববন্ধন করা হবে।

 

আপনার মতামত লিখুন :