করোনা রোগীদের সেবায় ৫০ অক্সিজেন সিলিন্ডার দিল সেব

প্রকাশিত : ১১ জুন ২০২০

কক্সবাজারে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বৃদ্ধি এবং আইসোলেশন সেন্টারগুলোকে হাইফ্লো-অক্সিজেন ক্যানোলা (হাই স্প্রিড অক্সিজেন সিলিন্ডার) সংকট নিরসনে ৫০টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলিন্ডার দিয়েছে শ্রিম্প হ্যাচারি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (সেব)। বৃহস্পতিবার (১১ জুন) দুপুরে কক্সবাজারের হিলটাউন সার্কিট হাউজের মিলনায়তনে সেব আয়োজিত এক অনুষ্ঠানে সিভিল সার্জন ডা. মো. মাহবুবর রহমানের কাছে এসব অক্সিজেন সিলিন্ডার তুলে দেয়া হয়।

সেব’র দেয়া ৫০টি পূর্ণাঙ্গ অক্সিজেন সিলিন্ডারের উপকরণগুলোর মধ্যে রয়েছে মেডিকেল অক্সিজেন সিলিন্ডার (১.৩৬ এম-৩/১৩৬ওএল) ৪০টি, মেডিকেল অক্সিজেন সিলিন্ডার (৯.৮ এম৩/৯৫০ ওএল) ১০টি, ফ্লোমেটার হিউমিডাইফিয়ার ৫০টি, সিলিন্ডার ট্রলি ২৫টি, অক্সিজেন নাসল ক্যানোলা (প্রাপ্ত বয়স্ক) ২০০টি, অক্সিজেন নাসল ক্যানোলা (শিশু) ২০০টি, অক্সিজেন ফেইস মাস্ক (প্রাপ্ত বয়স্ক) ৩০০টি, অক্সিজেন ফেইস মাস্ক ৩০০টি।

সেব’র সংশ্লিষ্টরা জানিয়েছেন, এসবের মধ্যে ১২টি সেট সহায়তা হিসেবে প্রদান করেছে ফিড কেমিক্যাল সাপ্লাইয়ার অ্যাসোসিয়েশন। ডা. মাহবুবর রহমান বলেন, কক্সবাজারের দিন দিন করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ও সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। এতে জেলার করোনা রোগীর আইসোলেশন সেন্টারগুলোতে চিকিৎসার জন্য অতি জরুরি হাইফ্লো-অক্সিজেন ক্যানোলার (হাই স্প্রিড অক্সিজেন সিলিন্ডার) প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এ নিয়ে চিকিৎসা কেন্দ্রগুলোতে কিছুটা সংকটও বিরাজ করছে।

আইসোলেশন সেন্টারগুলোতে বিরাজমান অক্সিজেন সংকট নিরসনে সেব-এর এ সহায়তা করোনা রোগীদের সেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মন্তব্য করে সিভিল সার্জন বলেন, সেব এর প্রদান করা অক্সিজেন গ্যাস সিলন্ডারগুলো জেলার করোনা রোগীর আইসোলেশন সেন্টারগুলোতে চাহিদার ভিত্তিতে বরাদ্দ দেয়া হবে। অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, সেব’র করোনা রোগীদের চিকিৎসা সেবায় অক্সিজেন গ্যাস সিলিন্ডার প্রদান অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ। এর মধ্য দিয়ে রোগীদের চিকিৎসা সেবায় অতি জরুরি প্রয়োজনীয় উপকরণ অক্সিজেন প্রদান অব্যাহত রাখা সম্ভব হবে।

সেব’র মহাসচিব মোহাম্মদ নজিবুল ইসলাম বলেন, করোনা মহামারির শুরুতেই সেব মানবিক ও সামাজিক দায়বদ্ধতা থেকে এ সংকট মোকাবিলায় কাজ করে যাচ্ছে। হাসপাতাল ও করোনা আইসোলেশন সেন্টারের চিকিৎসকসহ স্বাস্থকর্মীদের পিপিইসহ সুরক্ষার সামগ্রী, পুলিশ ও প্রশাসনের কর্মকর্তা যারা করোনা মোকাবিলায় কাজ করছে তাদেরও সুরক্ষা সামগ্রী বিতরণ করা হচ্ছে। এছাড়াও সাধারণ মানুষের মাঝে সুরক্ষা সামগ্রী বিতরণ এবং কক্সবাজারে অক্সিজেন সংকট দেখা দিলে দ্রুততার সঙ্গে আমাদের পক্ষে যতটুকু সম্ভব হয়েছে দিয়েছি এবং ভবিষ্যৎ ও আমাদের এ মানবিক কাজ অব্যাহত থাকবে।

অক্সিজেন গ্যাস সিলিন্ডার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা, সেব’র মহাসচিব মো. নজিবুল ইসলাম, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি ডা. মো. মাহবুবর রহমান, সেব’র কোষাধ্যক্ষ মোহাম্মদ আলমগীর, ফিড কেমিক্যাল সাপ্লাইয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি মো. গিয়াস উদ্দিন।

আপনার মতামত লিখুন :